ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

সন্তান কেবল দুরন্ত নাকি মানসিক অসুস্থতা?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১১:৫৯  
আপডেট :
 ২১ অক্টোবর ২০১৮, ১৪:০৫

সন্তান কেবল দুরন্ত নাকি মানসিক অসুস্থতা?

শিশুদের সব সময়েই রাগ বা আক্রমণাত্মক আচরণ অনেক মা বাবাই স্বাভাবিক মনে করেন। তবে তাদের এই আবেগের বহি:প্রকাশ যদি বাড়ির বাইরে হয় তাহলেও কি তা স্বাভাবিক? সেক্ষেত্রে কিভাবে বুঝবেন যে আপনার সন্তান কেবল দুষ্টু নাকি তার এই অস্থির আচরণের পেছনে আছে কোন মানসিক অসুস্থতা।

শিশুদের চিৎকার করার কারণঃ

সম্প্রতি যুক্তরাজ্যের মেন্টাল হেলথ ফাউন্ডেশন ১০ থেকে ১৫ বছর বয়সী এক হাজার ৩২৩ জনের শিশুর উপর জরিপ চালায়। সেখান থেকে জানা যায় যে, শিশুদের আচরণ তখনই পরিবর্তন হয় যখন তারা দুশ্চিন্তা বা মন খারাপের মধ্যে থাকে। জরিপে অংশগ্রহণকারী এক চতুর্থাংশ শিশু জানায়, যখন মন খারাপ থাকে তখন তারা মারামারি বা ঝগড়াঝাঁটিতে জড়িয়ে পড়ে।

যখন শিশুরা মানসিক চাপে থাকে তখন তাদের শরীরে প্রচুর পরিমাণে হরমোন এবং অ্যাড্রেনালিনের সৃষ্টি হয়। যার কারণে তাদের শরীর শক্তিশালী ও ক্ষমতাবান হয়ে ওঠে এবং তারা তীব্র প্রতিক্রিয়া দেখায়।

খারাপ আচরণ মানেই কি মানসিক অসুস্থতা? খারাপ আচরণ প্রকাশ মানেই যে সে মানসিক স্বাস্থ্য সমস্যার আক্রান্ত এমনটা ভাবার কোন কারণ নেই। এ ব্যাপারে মনরোগবিদ ক্যরেন ইয়াং জানিয়েছেন, মানসিক উদ্বিগ্নতা, সুস্থ মস্তিষ্কের স্বাভাবিক প্রক্রিয়া থেকে সৃষ্টি হতে পারে। তাদের এমন প্রতিক্রিয়া সুস্থ মস্তিষ্কেরই কাজ।

তিনি আরো বলেন, তবে এটাও ঠিক যে, খারাপ আচরণের সঙ্গে মানসিক স্বাস্থ্য পরিস্থিতির সম্পর্ক আছে। সঠিক সময়ে সাহায্য না পেলে শিশুর আচরণকে তা মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।

রাগের বহি:প্রকাশ ছেলে ও মেয়েদের কি সমান? রাগের প্রতিক্রিয়া সাধারণত মেয়েদের চেয়ে ছেলেদের বেশি হয়ে থাকে। ছেলেরা লড়াই করে তাদের আচরণের বহি:প্রকাশ ঘটায়। অন্যদিকে মেয়েরা শুধু একা থাকতে চায়।

মানসিক সমস্যা হলে কী করবেন? স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট মেন্টালি হেলদি স্কুলসের মতে, এটা বোঝা জরুরি যে শিশু তার আচরণের মাধ্যমে আপনাকে কিছু বলার চেষ্টা করছে কিনা।

অতিরিক্ত রাগান্বিত শিশুদের মেজাজ পরীক্ষা করে দেখা গেছে যে, তাদের বেশিরভাগের আবেগ নিয়ন্ত্রণ ক্ষমতা খুবই কম। এজন্য তারা চাইলেও একে নিজের আয়ত্তে রাখতে পারেনা। এ কারণে এক পর্যায়ে তারা মানুষের সঙ্গে স্বাভাবিক যোগাযোগের ক্ষমতাও হারিয়ে ফেলে।

কন্ডাক্ট ডিসঅর্ডার বা ব্যবহারগত ত্রুটিঃ মানসিক অসুস্থতা বলতে কেবল কান্নায় ভেঙে পড়া, নিজেকে সবার থেকে আলাদা করে ফেলা বা নিজেকে আঘাত করা বোঝায় না। মেন্টাল হেলথ ফাউন্ডেশনের পরিচালক অ্যান্টনিস কৌসৌলিস বলছেন, মানসিক স্বাস্থ্য সমস্যাগুলোর একটি হলো কন্ডাক্ট ডিসঅর্ডার। যার আছে কিছু লক্ষণ:

বেশিরভাগ সময় ঝগড়াটে এবং খিটখিটে মেজাজ থাকা।

ঘন ঘন রাগের তীব্র বহি:প্রকাশ বা চিৎকার চেঁচামেচি করা।

যেকোনো কিছু ঠিক মত না হলে সেজন্য অন্যকে দোষারোপ করা।

সূত্র বিবিসি বাংলা

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত