ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

হর্ন বাজিয়ে ফেঁসে গেলেন সরকারি গাড়িচালকরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৯, ১৮:২৪

হর্ন বাজিয়ে ফেঁসে গেলেন সরকারি গাড়িচালকরা

রাজধানীর শিক্ষা ভবন এলাকায় হর্ন বাজানোর অপরাধে জরিমানা গুণতে হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের একজন গাড়ি চালকসহ ১৪ জনকে জরিমানা।

মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ শিক্ষা ভবনের দক্ষিণ পাশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মোট ১৪ জনকে জরিমানা করেন। যার চারটি সরকারি গাড়ি।

নীরব এলাকায় হর্ন বাজানোয় এদিন সাতটি গাড়ি এবং সাতটি মোটর সাইকেলের চালককে সতর্কতামূলকভাবে তিন হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। বেশ কয়েকজন ভুল স্বীকার করায় তাদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়।

হর্ন বাজানোর কারণে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের গাড়ির চালক মো. সাজুকে ৩০০ টাকা জরিমানা করা হয়। জরিমানার মুখে পড়েন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর একান্ত সচিবের গাড়ির চালকও।

জরিমানার মুখে পড়া একজন চালক বলেন, এই এলাকায় হর্ন বাজালে যে জরিমানা হবে তা আমার জানা ছিল না। মোবাইল কোর্ট বসানোর আগে বিষয়টি সবাইকে ভালোভাবে জানানো উচিত ছিল।

ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ সাংবাদিকদের বলেন, সচিবালয়ের চারপাশের নীরব এলাকায় যাতে হর্ন বাজানো বন্ধ হয় সেজন্য সতর্ক করার অংশ হিসেবে কয়েকজনকে নামমাত্র জরিমানা করা হয়েছে। দিন দিন এই জরিমানার পরিমাণ বাড়বে।

গত ১৭ ডিসেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ের চারপাশ অর্থাৎ, পল্টন মোড় ও সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে বাস্তবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন। তারপর থেকে এ পর্যন্ত তিনদিন এই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হল।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা অনুযায়ী ‘নীরব জোন’ এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ ১ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে। একই অপরাধ পরবর্তী সময়ে করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হতে হবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত