ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

বিকাশের আদলে প্রতারণার চেষ্টা

  আহমেদ ইসমাম

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৯, ১৯:১৮

বিকাশের আদলে প্রতারণার চেষ্টা

বিকাশের মত অ্যাপ বানিয়ে অল্প টাকা বিনিয়োগে অধিক টাকার লাভের লোভ দেখিয়ে নিয়মনীতির তোয়াক্কা না করে সাধারণ গ্রাহকদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিল ‘সেফ সোর্স বিডি’ নামের একটি অ্যাপ। অ্যাপটির অন্যতম প্রতিষ্ঠাতা সৈয়দ তুষার হোসেন (৩২) কে খুলনা থকে সিআইডি পুলিশ গ্রেপ্তার করার পর এ সব তথ্য বেরিয়ে আসে। সোমবার সিআইডির সদর দপ্তরে বিশেষ পুলিশ সুপার মোস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

মোস্তাফা কামাল জানান, তুষার হোসেন এই ব্যবসা লোভনীয় করতে খুব অল্প টাকা বিনিয়োগ করার নিয়ম রেখেছিল। সাধারণ গ্রাহকরা চাইলেই ১০০ থেকে এক লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারত। প্রথম পর্যায়ে সবার লাভ তারা প্রদান করে আসছিল। এখন পর্যন্ত কারো কোনো টাকা নিয়ে প্রতারণা করে নাই। পুলিশের ধারণা, এই অ্যাপ-এর মাধ্যমে টাকার পরিমাণ বেশি হলেই তারা প্রতারণার আশ্রয় নিত। যার কারণে তারা তাদের কোনো ঠিকানা ব্যবহার করে নাই। এছাড়া এ ধরনের ব্যবসা করা আইনের চোখে অবৈধ। এর আগে এ রকম অনেক কোম্পানি প্রথম দিকে লোভনীয় অফার দিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করেছে। এই ভাবে অনুমোদনহীন ব্যাংকিং চালিয়ে অনেক এনজিও লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

মোস্তাফা কামাল আরো জানান, তুষারকে গ্রেপ্তারের পর সে এই ব্যবসার কোন বৈধ কাগজপত্র দেখাতে পারে নাই। আমরা ধারণা করছি সে প্রথমে এটা অল্প আকারে শুরু করেছে পরে টাকার পরিমাণ বেশি হলে সে প্রতারণার আশ্রয় নিত। সে যদি এই ব্যবসা সমবায় অধিদপ্তর বা অন্য কোনো বৈধ পথে নিবন্ধন করত তা হলে সে আমাদের সন্দেহের তালিকায় থাকত না। সে অনলাইনের মাধ্যমে তার এই অ্যাপটিতে বিনিয়োগ করতে সাধারণ মানুষকে উৎসাহিত করতেন। একলাখ টাকা বিনিয়োগ করলে ১৪২ শতাংশ হারে বছরে ১৪২৩৫০ টাকা পর্যন্ত মুনাফার লোভ দেখিয়ে প্রায় ৩০০ জন গ্রাহকেরে কাছ থেকে নগদ টাকা হাতিয়ে নিয়েছে। আমরা খোঁজ নিয়ে দেখেছি এই ৩০০ জন গ্রাহকের মধ্যে এখন পর্যন্ত কেউ প্রতারণার স্বীকার হয় নাই। তাদের অনেকে গত ছয় মাস আগে বিনিয়োগ করে শেষ পর্যন্ত মুনাফা পেয়ে গেছেন। তাদের ক্যাশ টাকা লেনদেন হত বিকাশের মাধ্যমে কিন্তু লাভের হিসাব থাকত তাদের নিজস্ব অ্যাপে। সেই অ্যাপ দেখেই গ্রাহকরা বিনিয়োগ করতে আগ্রহী হতেন।

তিনি আরো জানান, তার সাথে আরো একজন আছে। সে বর্তমানে পলাতক রয়েছে। তাকে ধরার জন্য আমার চেষ্টা করে যাচ্ছি।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত