ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

রবীন্দ্রসঙ্গীতে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশে এসে গান গাইলো সুইডিশরা

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২০, ২২:২৮

রবীন্দ্রসঙ্গীতে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশে এসে গান গাইলো সুইডিশরা

নয় জন সুইডিস নাগরিকের সুরেলা কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত শুনে মুগ্ধ, উচ্ছসিত হলেন যশোরের শ্রোতারা। বুধবার সন্ধ্যায় যশোর উদীচী প্রাঙ্গণে শ্রোতাদের রবীন্দ্রসঙ্গীত শোনান এসব সুইডিশ নাগরিকরা।

সুইডেনের নাগরিক এ শিল্পীরা বাংলা ভাষার প্রতি অনুরক্ত হয়ে দীর্ঘদিন ধরে রবীন্দ্রসঙ্গীত চর্চা করে আসছেন। বাংলাদেশ সফরের অংশ হিসেবে তাদের সন্মানার্থে এ সঙ্গীতসন্ধ্যার আয়োজন করে উদীচী শিল্পীগোষ্ঠী। শীতের সন্ধ্যারাতে এসব সুইডিস শিল্পীরা গেয়ে শোনান রবীন্দ্রসঙ্গীত ও সুইডিস গান।

সঙ্গীতানুষ্ঠানে অংশ নেয়া এসব শিল্পীরা হলেন, বুবু মুনশি একলুনড, লর্স একলুনড, স্তেফান ব্যাংসন, জুনাস বের্ডফোর্ড, কারিন উলসটাড, পিয়া হলমবার্গ, গুনিনা লিজন, শিলা মালিক ও কারিন উলসটাড।

রবীন্দ্রসঙ্গীত চর্চার বিষয়ে সুইডিশ শিল্পী লর্স একলুনড বলেন, বারো বছর আগে রবীন্দ্রনাথের এক জন্মবার্ষিকীতে আমরা সুইডেনে ঠিক করলাম রবীন্দ্রসঙ্গীত চর্চার। তখন থেকে শুরু করি। এখনও গাইছি।

বাংলাদেশের বিষয়ে আরেক সুইডিশ শিল্পী শীলা মালিক বললেন, বাংলাদেশকে ভালোবাসি। রবীন্দ্রনাথকে ভালোবাসি। এ দেশকেও ভালো লেগেছে। এখানকার মানুষের সামনে গান গেয়ে এবং এখানকার মানুষের আন্তরিকতা ভালো লেগেছে।

এমন অনুষ্ঠান আয়োজনের বিষয়ে উদীচী যশোর শাখার সভাপতি মাহবুবুর রহমান মজনু বলেন, সংগঠনের উপদেষ্টা মশিয়ুর রহমানের মেয়ে মমতা রাণী যুথী পড়াশোনার কারতে সুইডেনে যান। সেখানে তার সাথে এ শিল্পীদের পরিচয় হয়। তারা বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করে। এরপর তারা এক সপ্তাহ আগে বাংলাদেশে আসেন। বাংলাদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করেন। উদীচী তাদের সম্মানার্থে ও দুই দেশের শিল্পীদের ভাব বিনিময়ে এই সঙ্গীতসন্ধ্যার আয়োজন করে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত