ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কভারবিহীন তারে ঝলসে যাচ্ছে বানরের দল, উদাসীন কর্তৃপক্ষ

  মঞ্জুরুল ইসলাম

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২০, ১৭:৪২  
আপডেট :
 ০৩ জানুয়ারি ২০২০, ১৭:৪৯

কভারবিহীন তারে ঝলসে যাচ্ছে বানরের দল, উদাসীন কর্তৃপক্ষ

বন বিভাগের নীতিমালা অনুসরণ না করেই বনের ভেতর কভারবিহীন তারে বিদ্যুৎ সংযোগ দেয়ায় অভিযোগ পাওয়া গেছে। আর এতে বিদ্যুৎস্পর্শে বানরের মুখ, হাত-পাসহ শরীরের বিভিন্ন অংশ ঝলসে যাচ্ছে। গত কয়েকদিনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত হয়েছে অন্তত ৮-১০টি বানর। টাঙ্গাইল জেলার অন্তর্গত মধুপুর ও ময়মনসিংহের ফুলবাড়িয়ার সন্তোষপুরের এ বনে তিন শতাধিক বানরের বাস।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো বানর বিদ্যুতায়িত হলে অন্য বানরেরা তাকে রক্ষার চেষ্টা চালায়। এতে দলের অন্য বানরগুলোও বিদ্যুৎপৃষ্ট হয়। এমনভাবে আর কিছুদিন চললে বিপন্ন হয়ে যাবে বানরের দল।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সন্তোষপুর শালবনে বানরের খাবার নিয়ে বেশ কয়েকটি ভ্রাম্যমাণ দোকান বসে। মূলত এ দোকানগুলোকে ঘিরে ঘুরাঘুরি করে প্রায় দেড় শ বানর। বানরগুলো দেখতে আসা দর্শনার্থীরা এগুলোকে কলা, মুড়ি, বাদাম, চানাচুর, বিস্কুটসহ বিভিন্ন ধরনের খাবার কিনে দেয়।

বন এলাকায় ভ্রাম্যমাণ এক দোকানদার বলেন, গড়ে প্রতিদিন একেক জন দোকানদার পাঁচ-সাত শ টাকা বিক্রি করেন। এর মধ্য থেকে খাবারের একটি অংশের ভাগ পায় বানররা। খাবারের তালিকায় থাকে মুড়ি, চানাচুর, কলা, বাদাম ইত্যাদি।

খাবার নিয়ে বনের ভিতরে ডুকলে দেখা যায়, অন্তত ছোট-বড় পাঁচটি বানর বিদ্যুৎপৃষ্ট হয়ে আহত অবস্থায় ঘুরে বেড়াচ্ছে। একটি বানরের হাত, আরেকটির পা পুড়ে ঝুলে গেছে। বানরগুলোর মুখ, হাত-পা ও শরীরের ক্ষত স্থানে পচন ধরেছে। জরুরি ভিত্তিতে আহত বানরগুলোর চিকিৎসার প্রায়োজন।

এ বিষয়ে কথা হয় ফুলবাড়িয়া পল্লী বিদ্যুতের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) অনিতা বর্ধনের সাথে। তিনি বলেন, ‘বানরগুলো তারে জড়িয়ে আহত হচ্ছে বলে শুনেছি। বিট কর্মকর্তাও কভারিং তার দিয়ে সংযোগের জন্য আবেদন করেছেন। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।’

সন্তোষপুর বিট কর্মকর্তা আশরাফুজ্জামান খান বলেন, ‘বনের বানরসহ অন্যান্য বন্যপ্রাণী তারে জড়িয়ে ঝলসে যাওয়ার পর বিষয়টি লিখিতভাবে কর্তৃপক্ষকে জানিয়েছি। কিন্তু, এ বিষয়ে কোনো পদক্ষেপ সংশ্লিষ্টদের নিতে দেখিনি।’

প্রসঙ্গত, এর আগে গত ১৫ ডিসেম্বর সন্তোষপুর বনাঞ্চলের আশপাশে ও বিট অফিসে পল্লী বিদ্যুতের নতুন সংযোগ উদ্বোধন করেন সংসদ সদস্য মোসলেম উদ্দিন। ওই সময় তিনি পল্লী বিদ্যুৎ কর্মকর্তাদের বন এলাকার ভেতরে সিলভারের তারের পরিবর্তে দ্রুত কভারিং কেবল দিয়ে বিদ্যুৎ লাইন টানার নির্দেশ দেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত