ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

আলু নিয়ে স্বপ্ন দেখছে জয়পুরহাট

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২০, ১৮:৪৩

আলু নিয়ে স্বপ্ন দেখছে জয়পুরহাট

দেশের ২য় বৃহত্তম আলু উৎপাদনকারী জেলা জয়পুরহাট। অধিক লাভের আশায় জয়পুরহাটে এবার ব্যাপক জমিতে আলুর চাষ করেছেন কৃষকরা। বর্তমানে আলুর জমিতে চলছে পরিচর্যার কাজ।

ভালো ফলন ও সঠিক মূল্য পেলে এবার খরচ বাদে বিঘা প্রতি ২০ হাজার টাকা লাভের আশা করছেন তারা। তবে ঘন কুয়াশা ও হঠাৎ কয়েক দিনের বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বছর জেলায় আলুর চাষ হয়েছে ৩৮ হাজার ৩২৫ হেক্টর জমিতে। এর বিপরীতে আলুর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ৫০ হাজার ৬৮৩ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় বেশি।

জয়পুরহাট সদর উপজেলার কোমরগ্রাম দিঘীরপাড়ার রানা হোসেন, তসলিম হোসেন, জিয়া, হিচমী এলাকার হারুন, কড়ই এলাকার মনোয়ার হোসেনসহ অনেক কৃষকই বাংলাদেশ জার্নালকে জানান, বীজ, সার, কীটনাশক ও শ্রমিকের মজুরি এবার অনেক বেশি। প্রতি বিঘায় আলু চাষে খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। এবার আলুর গাছও হয়েছে ভাল।

তবে ঘন কুয়াশা ও হঠাৎ কয়েকদিন থেকে বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগের সম্ভবনা রয়েছে। তাই এতো টাকা খরচ করে ভাল ফলন ও ন্যায্য বাজার মূল্য না পেলে লোকশানের আশঙ্কা রয়েই যাচ্ছে। কৃষি উপকরণের দাম কমানোসহ আলু চাষে সব ধরনের সহযোগীতার প্রত্যাশা করছেন কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন বাংলাদেশ জার্নালকে জানান, ঘন কুয়াশা ও হঠাৎ করে বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ জন্য কৃষকদের লিফলেট বিতরণসহ বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে প্রায় ২০ হাজার লিফলেট বিতরণ করা হচ্ছে। কৃষি বিভাগের পরামর্শ সঠিকভাবে প্রয়োগ হলে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত