ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রামগঞ্জে টাকা ছাড়া মিলছে না সরকারি বই

  রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৯:০৬

রামগঞ্জে টাকা ছাড়া মিলছে না সরকারি বই

লক্ষ্মীপুরের রামগঞ্জে ভর্তি ফি ও সেশন ফি পরিশোধের নামে অতিরিক্ত টাকা আদায় করছে উপজেলার ৩৫টি মাধ্যমিক বিদ্যালয়। অতিরিক্ত টাকা না দিলে মিলছে না বিনামুল্যের সরকারি বই। মঙ্গলবার সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা যায় রামগঞ্জ উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ে। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি নীতিমালা অনুযায়ী পৌর শহরে সর্বোচ্চ এক হাজার ও পৌর শহরের বাইরে সর্বোচ্চ ৫০০ টাকা সেশন ফি নেওয়ার বিধান থাকলেও কেউ তা মানছে না। ভর্তি ফি, আইসিটি ফি, উন্নয়ন ফি, খেলাধুলাসহ নানা খাত দেখিয়ে রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ে দুই হাজার ৫০ টাকা, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৬৫০ টাকা এবং পানপাড়া উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৪০০ টাকা সেশন ফি আদায় করছে স্কুল কর্তৃপক্ষ।

রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের অভিভাবক তাহমিনা আক্তার, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সেলিনা আক্তারসহ কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, ভর্তি ফি ও সেশন ফির নামে অতিরিক্ত টাকা দেওয়া খুবই কষ্টকর। এক সময় ৪/৫ শত টাকা দিয়ে বাজার থেকে নতুন বই কেনা যেত, তখন কোনো সেশন ফি ছিল না। সরকার বিনামূল্যে বই বিতরণ শুরু করার পর থেকে সেশন ফির নামে অর্থ হাতিয়ে নিচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন বলেন, ভর্তি না হলে নতুন বই দেওয়া যায় না। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অন্যান্য খরচসহ সেশন ফি ধরা হয়েছে। নির্ধারিত টাকা জমা দিয়ে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে নতুন বই দেওয়া হয়।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোনাজের রশিদ বলেন, বইয়ের সঙ্গে সেশন ফির কোনো সম্পর্ক নেই। সেশন ফি ছাড়াই প্রত্যেক শিক্ষার্থী বিনামূল্যের বই পাবে। সেশন ফির নামে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায় করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত