ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কুষ্টিয়ায় ইটভাটায় ৬ লাখ টাকা জরিমানা

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২০, ২১:০৫

কুষ্টিয়ায় ইটভাটায় ৬ লাখ টাকা জরিমানা
ফাইল ছবি

কুষ্টিয়ার পরিবেশ অধিদপ্তর ও ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের পৃথক অভিযানে ৫টি ইটভাটা থেকে ৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বুধবার দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় ৫টি ইটভাটায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর। একই সময় কুষ্টিয়ার মিরপুর উপজেলার দুটি ইটভাটায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

পৃথক ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, দুপুরে মিরপুর উপজেলার মশান এলাকার দুটি ইটভাটায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় ইটের আকার ছোট হওয়ায় 'পিপিআরপলি এন্টার প্রাইজ' এর মালিক হাজী নুর ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সময় 'এমআরবি ব্রিকস' এর মালিক শরিফুল ইসলাম মুকুলকে একই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রা এলাকায় ৫টি ইটভাটায় কুষ্টিয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পার্থ প্রতিম শীল ও পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার উপ-পরিচালক আতিয়ার রহমানের নেতৃত্বে অভিযান চালানো হয়।

অবৈধভাবে কাঠ পুড়িয়ে ইট তৈরির অভিযোগে ৪টি ইটভাটার মালিককে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে অনুমোদন না থাকায় 'সাগর ব্রিকস' নামের এক ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতিয়ার রহমান জানান, জেলার অধিকাংশ ইটভাটার অনুমোদন নেই। এসব ভাটা মালিকরা জ্বালানি হিসেবে কয়লার পরিবর্তে কাঠ ব্যবহার করছে। জেলাব্যপী এ অভিযান চলবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত