ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

মেয়ে ধর্ষণের বিচার চেয়ে কাঁদলেন ‘স্বপন মামা’

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২০, ২০:২৭

মেয়ে ধর্ষণের বিচার চেয়ে কাঁদলেন ‘স্বপন মামা’

চতুর্থ দিনের মত ঢাবি শিক্ষার্থীকে ধর্ষণের প্রতিবাদে আন্দোলনে সরব রয়েছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার মোকাররম ভবনের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা দুপুরে রাজু ভাস্কর্যে মানববন্ধনের আয়োজন করেন। মানববন্ধনে এসে সংহতি প্রকাশ করে শিক্ষার্থীদের সামনে কাদলেন প্রায় ৪০ বছর ধরে টিএসসির চা বিক্রেতা স্বপন মামা । স্বপন মামা নামে তাকে একনামে চেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

এসময় নিজের প্রতিবন্ধী মেয়ের ধর্ষণের বিচার চেয়ে বুকচাপা কষ্ট নিয়ে ভেজা গলায় স্বপন মামা বলেন, ধর্ষণের বিরুদ্ধে আমি একাত্ম ঘোষণা করলাম। আমারও এক মেয়ে ধর্ষণ হয়েছে। আমি এর বিচার পাই নাই। এ সময় তার চোখ থেকে পানি গড়িয়ে পড়তে দেখা যায়। স্বপন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিচার চাই। উপস্থিত শিক্ষার্থী ও সাংবাদিকদের সামনে তিনি বলেন, আমি যেন এর বিচার পাই, এই ব্যবস্থা আপনারা সবাই করবেন। আর যেন কোন দিন এই ধর্ষণ না হয়।

আবদুল জলিল ওরফে স্বপন মামা বলেন, আমি এই ক্যাম্পাসে অনেকদিন ধরে আছি, এই ক্যাম্পাসের সঙ্গে আমি জড়িত। এই রকম ধর্ষণ যেন আর না হয়। এ রকম কারো চোখের পানি যেন আর না আসে। এই ব্যবস্থা যেন সরকার করে। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন করছি, আমি যেন সঠিক বিচার পাই।

প্রসঙ্গত, চা বিক্রেতা স্বপন মামার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদরের বাসুদেব গ্রামে। সেখানে ২০ বছর বয়সী প্রতিবন্ধী মেয়েসহ তার পরিবার থাকে। গত বছরের ২৯ সেপ্টেম্বর তার প্রতিবন্ধী মেয়েকে একই গ্রামের প্রায় ৭০ বছর বয়সী বাচ্চু মিয়া ধর্ষণ করে বলে অভিযোগ পাওয়া যায়। ওইদিনই অভিযুক্তসহ তার দুই ভাই বাহার ও আক্কাসকে আসামি করে মামলা করার পর বাচ্চু মিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। এর ছয় মাস পর অভিযোগপত্র জমা দেয়া হয় পুলিশ। কিন্তু ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাব্যুনাল আসামিকে গত ২৭ নভেম্বর জামিন প্রদান করেন।

জামিনে বের হয়ে আসামিপক্ষের লোকজন স্বপন, তার ছেলে রনি এবং চাচাতো ভাইকে আসামি করে প্রথমে মাদকের এবং পরে ডাকাতির মামলা করেন। তারপর থেকে নিজ মেয়ের শ্লীলতাহানীর বিচার ও তার বিরুদ্ধে করা ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছেন টিএসসি’র স্বপন মামা। গরিব মানুষ হওয়ায় মামলা চালাতেও হিমশিম খাচ্ছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত