ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সিরাজগঞ্জে নদীপাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়

  সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২০, ১৯:১৬

সিরাজগঞ্জে নদীপাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার নলকা ইউনিয়নের ফুলজোর নদীর পাড় কেটে ইটভাটায় মাটি নেয়া হচ্ছে। নদীর পার গভীর করে কাটায় ফসলি জমি ভেঙে যাচ্ছে। এতে প্রায় অর্ধশতাধিক বিঘা ফসলি জমি হুমকির সম্মুখীন।

এলাকাবাসী জানায়, জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক ও ভরসা ব্রিকস এর সত্ত্বাধিকারী মো. রফিকুল সলাম প্রভাব খাটিয়ে নদীর মাটি কেটে তার ইটভাটায় নিয়ে যাচ্ছে। এদিকে ফুলজোর নদীর পাড় কেটে গভীর করায় পাশেই সরিষার জমি ভেঙে পড়ছে।

সরেজমিনে গেলে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন জানান, এখান থেকে মাটি কাটায় আগেও ইউএনও স্যার বন্ধ করেছিল। কিন্তু আবার জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম ম্যানেজ করে দু’দিন ধরে নদীর মাটি কেটে তার ইটভাটায় নিয়ে যাচ্ছে।

স্থানীয় নমাজ উদ্দিন আকন্দ বলেন, সে তার নিজ জমিতে এ বছর সরিষা চাষ করেছে। অবৈধভাবে নদীর পার কাটাই তার সরিষার জমি ভেঙে পড়েছে। সে বাধা দিয়েও ঠেকাতে পারেনি।

স্থানীয় মো. লেবু সরকার জানায়, নদীর মাটিগুলো ভরসা ইটভাটার মালিক রফিকুল ইসলাম একটি ভেকু ও ১০টি ড্রামট্রাক লাগিয়ে তার ইটভাটায় নিয়ে যাচ্ছে।

এ বিষয়ে জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক ও ভরসা ব্রিকস'র স্বত্তাধিকারি মো. রফিকুল ইসলাম মুঠোফোনে বলেন, মাটিগুলো আমি বিক্রি করছি না, আমার ইটভাটায় যাচ্ছে।

নলকা ইউনিয়ন ভূমি উপ-সহকারী মো. শামছুল আলম বলেন, ফুলজোর নদীর পার থেকে মাটি কাটার বিষয়টি আমার জানা নেই। তবে এর আগে বন্ধ করেছিলাম।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীমুর রহমানে সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, কিছুদিন আগে বকুলতলা ব্রিজের পাশে নদীর পার কেটে নেয়ার খবর শুনে কাজটি বন্ধ করা হয়েছিল। যদি আবারো মাটি কাটা হয়ে থাকে তাহলে অবশ্যই জরুরিভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত