ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিচারকের প্রত্যাহারের দাবিতে আইনজীবীদের সংবাদ সম্মেলন

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৮:৪৪

বিচারকের প্রত্যাহারের দাবিতে আইনজীবীদের সংবাদ সম্মেলন

সিভিল মামলায় দুই জন নিরাপরাধ ব্যক্তিকে জেল হাজতে প্রেরণ, বিচারপ্রার্থী ও সাধারণ জনগণসহ আইনজীবীদের সাথে অসৌজন্যমূলক আচরণ ও সেচ্ছাচারিতার অভিযোগ তুলে কুড়িগ্রাম জেলা ও যুগ্ম দায়রা জজ মো. তারিখ হোসেনের এজলাস বর্জন করে তার প্রত্যাহারের দাবি জানিয়েছে জেলা আইনজীবী সমিতি।

রোববার দুপুরে অ্যাডভোকেট এটিএম এনামুল হক চৌধুরী চাঁদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইনজীবীরা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জমিজমা সংক্রান্ত একটি সিভিল মামলায় বাদী ও বিবাদী আদালতের বাইরে সমঝোতা করার পর বাদী নার্গিস হক মামলা প্রতাহারের আবেদন করেন। কিন্তু বিচারক বাদীর আবেদন আমলে না নিয়ে বেআইনিভাবে বিবাদী আসাদুর জামান সবুজ ও তার মা আসমা বেগমকে জেল হাজতে প্রেরণ করেন।

তারা জানান, শুধু তাই নয়, বিচারক তার কোর্টের বেঞ্চ সহকারীকে বাদী করে দুই বিবাদীর বিরুদ্ধে কুড়িগ্রাম সদর থানায় একটি এজাহার দাখিল করেন যা আইনসম্মত নয়। এ অবস্থায় জেলা ও যুগ্ম দায়রা জজ মো. তারিখ হোসেন বিচারিক কাজ পরিচালনার নৈতিক যোগ্যতা হারিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বেআইনিভাবে ওই দুই বিবাদীকে জেল হাজতে প্রেরণের সিদ্ধান্ত দেওয়ার পর জেলা আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. ফখরুল ইসলাম এবং সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আমজাদ হোসেন ওই বিচারকের চেম্বারে দেখা করতে গেলে তিনি তাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী বৃহস্পতিবারের মধ্যে বিচারককে প্রত্যাহারের করা না হলে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইয়াসিন আলীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফখরুল ইসলাম।

এ সময় আরও উপস্থিত ছিলেন, আইনজীবী সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট আলতাফ হোসেন, সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আমজাদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী সুজিৎ চক্রবর্তী, অ্যাডভোকেট তারিকুর রহমান তারিকসহ অন্যান্য আইনজীবীগণ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত