ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধুর সভাপতিত্বে মন্ত্রিসভার প্রথম বৈঠক

  মঈন মোশাররফ

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২০, ১৮:৫৭  
আপডেট :
 ১৩ জানুয়ারি ২০২০, ১৯:৩৭

বঙ্গবন্ধুর সভাপতিত্বে মন্ত্রিসভার প্রথম বৈঠক

১৯৭২ সালের ১৩ জানুয়ারি আজকের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে স্বাধীন বাংলাদেশে মন্ত্রীসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ১২ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভার প্রধানমন্ত্রী ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর দ্বিতীয় মন্ত্রিসভা ছিলো স্বাধীন বাংলাদেশের প্রথম সার্বভৌম সরকার।

বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালের ১২ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৭৩ সালের ১৬ মার্চ উক্ত দায়িত্ব হতে পদত্যাগ করেন।

মতাদর্শগত ভাবে তিনি বাঙালি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতায় বিশ্বাসী ছিলেন, যা সম্মিলিতভাবে মুজিববাদ নামে পরিচিত। মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রীসভার সকল সদস্যবৃন্দ।

বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সদস্যগণ ছিলেন,

১.প্রধানমন্ত্রী-শেখ মুজিবুর রহমান ২. কৃষি মন্ত্রণালয়-ফনী ভূষণ মজুমদার ও শেখ আবদুল আজিজ ৩.বাণিজ্য মন্ত্রণালয়-মুহাম্মদ মনসুর আলী ও সৈয়দ নজরুল ইসলাম ৪.ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-শেখ আবদুল আজিজ ৫. প্রতিরক্ষা মন্ত্রণালয় শেখ মুজিবুর রহমান (প্রধানমন্ত্রী নিজে) ৬.শিক্ষা মন্ত্রণালয়-ইউসুফ আলী ৭.অর্থ মন্ত্রণালয়-তাজউদ্দীন আহমেদ ৮.খাদ্য মন্ত্রণালয়- ফনী ভূষণ মজুমদার(কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন) ৯.পররাষ্ট্র মন্ত্রণালয়-আব্দুস সামাদ আজাদ ১০.পরিবেশ ও বন মন্ত্রণালয়সহ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-মোহাম্মদ সোহরাব হোসেন ১১.স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়-জহুর আহমেদ চৌধুরী ও আব্দুল মালেক উকিল ১২.নৌপরিবহন মন্ত্রণালয়-মহম্মদ আতাউল গণি ওসমানী।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত