ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘এসএম সুলতান ছিলেন মাটি ও মানুষের শিল্পী’

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ১৭:৩৭

‘এসএম সুলতান ছিলেন মাটি ও মানুষের শিল্পী’

খুলনার বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন বলেছেন, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ছিলেন মাটি ও মানুষের শিল্পী। শিল্পী সুলতান তার চিত্রকর্মের মাধ্যমে এ দেশের শ্রমজীবী খেঁটে খাওয়া মানুষের চিত্র তুলে ধরেছেন। নিজেকে নয় বাংলাদেশকে রং তুলির আঁচড়ে বিশ্বের কাছে পরিচিত করেছেন।

বৃহস্পতিবার বিকেলে নড়াইল শহরের সুলতান মঞ্চে এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ১২ দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজী মাহাবুবুর রশিদের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, চেম্বার অব কমার্সের সভাপতি হাসানুজ্জামান প্রমুখ।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১২ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যানগাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে।

এবারের সুলতান মেলায় স্থানীয় প্রায় ৩৪টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। ১৬ জানুয়ারি থেকে মেলা চলবে ২৭ জানুয়ারি পর্যন্তু।

উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগষ্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তার বাবা মোঃ মেছের আলি এবং মা মোছাঃ মাজু বিবি। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত