ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

‘বিকল্প চিকিৎসা ব্যবস্থা বের করতে হবে’

  খুলনা প্রতিনিধি:

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ২১:১৩

‘বিকল্প চিকিৎসা ব্যবস্থা বের করতে হবে’

প্রচলিত চিকিৎসা ব্যবস্থার অনেক পার্শ্বপ্রতিকৃয়া আছে বলে মন্তব্য করেছে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ন্যাচারাল প্রোডাক্টস ফর হেলদি লিভিং (স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য প্রাকৃতিক পণ্য) শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খুলনা বিশ্বিবদ্যালয়ের ফার্মাসি বিভাগ এবং ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটি (পিএসই) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে। এসময় তিনি বলেন, অনেক ক্ষেত্রে একটি রোগ নিরাময় করতে গিয়ে আরেকটি রোগের সৃষ্টি হচ্ছে। সুতরাং আমাদের প্রাকৃতিক উৎস থেকে বিকল্প চিকিৎসাব্যবস্থা খুজে বের করতে হবে।

তিনি আরো বলেন, বর্তমানে অসংক্রামক ব্যাধির সংখ্যা অনেক বেড়ে গেছে। অনেক ক্ষেত্রে অ্যালোপ্যাথিক চিকিৎসা এসব রোগের নিরাময়ে কার্যকর ভূমিকা রাখতে পারছে না। ভেষজ উৎস থেকে প্রাপ্ত আয়ুর্বেদ ও ইউনানী চিকিৎসা এসব ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে। বাংলাদেশ সরকারও আয়ুর্বেদ, ইউনানী ও হোমিও চিকিৎসাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নীতিমালা প্রণয়নের কাজ হাতে নিয়েছে। এসময় তিনি নতুন প্রজন্মকে গাছগাছড়া থেকে প্রাপ্ত চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে সজাগ করার জন্য সম্মেলনের আয়োজকদের প্রতি আহ্বান জানান।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান-এর সভাপতি অনুষ্ঠিত সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস-এর ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন, পরিচালক সুভাষ সিংহ রায়, যুক্তরাজ্যের জন মুরস বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি ও বায়োমলিকুলার সায়েন্স স্কুলের পরিচালক ও পিএসই সভাপতি প্রফেসর সত্য সরকার ও খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাগত জানান খুলনা বিশ্বিবদ্যালয়ের ফার্মাসি বিভাগের প্রধান প্রফেসর আশীষ।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত