ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শালিসে ধর্ষণের বিচার ১০ হাজার টাকা!

  নবাবগঞ্জ-দোহার প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৮:৫১

শালিসে ধর্ষণের বিচার ১০ হাজার টাকা!

ঢাকার নবাবগঞ্জের জয়কৃষ্ণপুর ইউনিয়নের কান্তারটেক গ্রামে দরিদ্র্য পরিবারের এক যুবতীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। গ্রাম্য সালিশে সমাজপতিরা দশ হাজার টাকা জরিমানা করে এই ধর্ষণের বিচার সমাপ্ত করেছেন বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় এলাকায় সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি পুলিশ ও মিডিয়াকর্মীদের না জানাতে একটি মহল ধর্ষণের শিকার ওই যুবতীর পরিবারকে হুমকি দিয়েছে বলেও জানা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, গত বুধবার রাত ৮টার সময় স্থানীয় বালেঙ্গা গ্রামের মাদকসেবী সুমন ও রাজাপুর এলাকার হায়াত আলী ওই মেয়েটিকে তাদের বাড়ি থেকে ধরে নিয়ে যায় পাশের সরিষা ক্ষেতে। এরপর যুবতীর ওপর নির্যাতন চালায় তারা। এসময় মেয়েটির চিৎকারে এলাকাবাসী এগিয়ে আসলে ধর্ষক সুমন ও হায়াত আলী মেয়েটিকে রেখে পালিয়ে যায়। এসময় মেয়ের বাবা ও মা বাড়িতে ছিলেন না। তারা তাদের একটি মাহফিলে গিয়েছিলেন।

প্রতিবেশী এক গৃহবধূ ধর্ষণের এ ঘটনার বিষয়ে বলেন, আমি ও আমার ছেলে ঘরে বসে কথা বলছিলাম। এসময় মেয়েটি চিৎকার শুনে আমার ছেলে বলে, 'মা, কে যেন চিৎকার করছে'। তখন আমরা টর্চলাইট নিয়ে বের হই। এসময় ধর্ষকরা পালিয়ে যায়।

বিষয়টি ধামাচাপা দিতে স্থানীয় সমাজপতি ওহাব মাদবরের সভাপতিত্বে শনিবার বিকালে এক শালিস বৈঠক বসে। এসময় দোহার নয়াবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শহীদ, স্থানীয় টুটুল, জয়কৃষ্ণপুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতালেব, সমাজপতি সিদ্দিকসহ প্রায় ১০-১৫ জন মাতবর গ্রাম্য শালিসে বসে দুই ধর্ষককে মাত্র দশ হাজার টাকা জরিমানা করে বিচার সমাপ্ত করে। এসময় এলাকার প্রায় কয়েকশ' লোক উপস্থিত ছিলো।

রোববার বিকালে নবাবগঞ্জ থানার পুলিশ ওই এলাকায় গিয়ে ভিকটিম ও তার মা'কে থানায় নিয়ে আসে। তবে নবাবগঞ্জ থানার ওসি (তদন্ত) মো. মোজ্জাম্মেল হোসেন বলেন, তিনি এ বিষয়ে কিছইু জানেন না। এটা ওসি স্যারে বলতে পারবেন।

শালিস বৈঠকে উপস্থিত মো. শহীদ জানান, মেয়েটি ধর্ষণের কথা অস্বীকার করে। এসময় তাকে হেনস্থা করার অপরাধে সুমন ও হায়াত আলীকে ১০টি করে জুতাপেটা ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

মোতালেব বলেন, তিনি বিচারের শেষ সময় গিয়ে রায় শুনতে পান।

ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, রোববার দুপুরে বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক পুলিশকে অপরাধীদের আইনের আওতায় এনে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত