ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

মসজিদের জমি দখল করে দোকানঘর নির্মাণের চেষ্টা

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ০৩:৫৯

মসজিদের জমি দখল করে দোকানঘর নির্মাণের চেষ্টা

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার গোয়ালগ্রাম বাজার জামে মসজিদের জমি দখল করে দোকান ঘর নির্মাণের চেষ্টার অভিযোগ উঠেছে।

এ ঘটনায় এলাকায় মুসল্লীদের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছে। মসজিদের জমি রক্ষার দাবী জানিয়ে এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তপক্ষের কাছে আবেদন করেছেন।

অভিযোগে জানা যায়, ১২ নং বোয়ালিয়া ইউনিয়নের গোয়ালগ্রাম বাজারে স্থানীয় বাসিন্দা মরহুম আব্দুল আজিজ বিশ্বাস ৭ শতাংশ জমি দান করলে এলাকাবাসীর প্রচেষ্টায় একটি মসজিদ নির্মাণ করা হয়। দীর্ঘ ৩৮ বছর ধরে এলাকার মুসল্লীগণ সেখানে নামাজ আদায় করে আসছেন। সম্প্রতি মসজিদটিতে মুসল্লীদের জায়গা সংকুলান না হওয়ায় এলাকাবাসীর সহায়তায় মসজিদ কমিটি মসজিদটি দ্বিতল করার সিদ্ধান্ত নেন। এমন খবর পেয়ে ঐ এলাকার কামরুজ্জামান তার সহযোগীদের নিয়ে মসজিদের প্রধান ফটকসহ সীমানা প্রাচীর ভেঙ্গে নিজ দখলে নিয়ে দোকান নির্মাণের প্রস্তুতি নেয়।

মসজিদ কমিটি ও এলাকাবাসী এব্যাপারে প্রতিবাদ করলেও কামরুজ্জামান তাদের তোয়াক্কা না করে দোকানঘর তৈরী চেষ্টা করে আসছেন বলে অভিযোগ করা হয়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মসজিদ কমিটি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট আবেদন করেছেন।

মসজিদের জমি দখল বিষয়ে অভিযুক্ত কামরুজ্জামান জানান, ঐ জমি তার পিতা দান করেছিল বিধায় তিনি সামনের অংশে দোকানঘর নির্মাণ করতে চাচ্ছেন।

এ বিষয়ে বীর মুক্তিযোদ্ধা আবু আফফান বিশ্বাস জানান, কামরুজ্জামান ও তার সহযোগীরা ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে নানা কুকর্ম করে আসছে। তিনি আরো জানান, বিষয়টি নিয়ে এলাকার মুসল্লীদের মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছে।

এ ব্যাপারে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার জানান, মসজিদের জমির দলিল দেখে সীমানা নির্ধারণ করে দেবার জন্য সহকারী কমিশনারকে (ভূমি) দায়িত্ব দেয়া হয়েছে। কেউ মসজিদের জায়গা দখল করার চেষ্টা করলে, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত