ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

দু-একদিনের মধ্যেই আওয়ামী লীগের ইশতেহার: তাপস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৬:৪৪

দু-একদিনের মধ্যেই আওয়ামী লীগের ইশতেহার: তাপস

আগামী দু-একদিনের ভেতরে আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা করবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস।

সোমবার দুপুরে রাজধানীর খিলগাঁও রেলগেটের পাশে জোড়া পুকুর মাঠ থেকে ১১তম দিনের মতো নির্বাচনী গণসংযোগ শুরু করার আগে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

নির্বাচনী ইশতেহার কবে ঘোষণা করবেন এবং ঢাকাবাসীর জন্য আপনার প্রতিশ্রুতি কী- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শেখ ফজলে নূর তাপস বলেন, ঢাকাবাসীর উদ্দেশ্যে আমরা যে উন্নয়নের রূপরেখা দিয়েছি, আমি বিশ্বাস করি তারা এটাকে সাদরে গ্রহণ করেছেন। এভাবে উন্নয়নের রূপরেখা এবারও কেউ দেয়নি এর আগে কখনো কেউ দেয়নি। সেই নির্দিষ্ট রূপরেখার আওতায় আমরা উন্নত ঢাকা গড়ার বিস্তারিত আমরা আমাদের নির্বাচনী ইশতেহারে প্রকাশ করব। কিন্তু এই পর্যন্ত আমরা যেগুলো ঢাকাবাসীর মাঝে তুলে ধরেছি, তারা স্বতঃস্ফূর্তভাবে গ্রহণ করেছে।

তিনি বলেন, আমাদের নির্বাচনী ইশতেহার প্রণয়নের কার্যক্রম চলছে। নির্বাচন পরিচালনা কমিটি এর ওপরে কাজ করছে। আমরা আশা করছি দুই-একদিনের ভিতরে আমরা পূর্ণাঙ্গ ইস্তেহার ঢাকা বাসের সামনে তুলে ধরতে পারবো।

ঢাকাবাসীকে সেবা করার সুযোগ চেয়ে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বলেন, আমি বিশ্বাস করি আমরা যে উন্নয়নের রূপরেখা দিয়েছি ঢাকাবাসী আমাদের প্রাণের ঢাকাকে ভালোবাসে এবং তারা উন্নত ঢাকা চায়। সেই পরিপ্রেক্ষিতে আগামী ১ ফেব্রুয়ারি নির্বাচনে ঢাকাবাসী সেই সুযোগটা নেবেন, একটি নব সূচনা করার লক্ষ্যে। উন্নত ঢাকা গড়ার লক্ষ্যে সকলেই ভোটকেন্দ্রের সকালে উপস্থিত হয়ে ভোটাধিকার প্রয়োগ করে তাদের সেবককে নির্বাচিত করবেন এবং আমাদেরকে তাদের সেবা করার সুযোগ দেবেন।

নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণে বিএনপির আপত্তির জবাবে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী বলেন, বিএনপি প্রার্থীর নির্বাচন ঢাকাবাসীর উন্নয়নের জন্য নয়, সেবা পৌঁছে দেয়ার জন্য নয়, তাদের কষ্ট লাঘবের জন্য নয়, উন্নত ঢাকা উপহার দেয়ার জন্য নয়। বরং তারা বারবার বলছেন এটা তাদের আন্দোলনের একটি অংশ এবং তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলনের অংশ হিসেবে তারা নির্বাচনকে দেখছে। সুতরাং আমি মনে করি না যে ঢাকাবাসী সেটাকে গ্রহণ করবে।

তিনি বলেন, এখন তারা ইভিএম এর কথা বলছেন। তবে আমি মনে করি না এব্যাপারে ঢাকাবাসীর কোনো শঙ্কা রয়েছে। আমি মনে করি আধুনিক প্রযুক্তি সবাই সাদরে গ্রহণ করেছে। একটি সুষ্ঠু অংশগ্রহণমূলক এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের মাধ্যমে ঢাকাবাসী তাদের সেবক নির্বাচিত করবেন।

বায়ু দূষণ নিয়ে কোনো পরিকল্পনা রয়েছে কিনা-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তাপস বলেন, অবশ্যই পরিকল্পনা রয়েছে। আমাদের সুন্দর ঢাকার রূপরেখা আমরা দিয়েছি সেখানে আবারো সবুজ-শ্যামল ঢাকা হিসেবে আমরা প্রতিষ্ঠিত করতে চাই। আমরা আছি এখন বায়ু দূষণে আক্রান্ত, সুন্দর ঢাকা করার মাধ্যমে আমরা সকল দূষণ রোধ করব।

ফুটপাত দখলমুক্ত করার কোনো রূপরেখা রয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী তাপস বলেন, আমাদের সচল ঢাকার যে রূপরেখা রয়েছে সেখানে পর্যায় ক্রমে একটি মহাপরিকল্পনার আওতায় পরিষ্কার পরিচ্ছন্ন এবং সচল হিসেবে গড়ে তুলবো। সেখানে রাস্তাঘাট হোক আর ফুটপাথ হোক সেগুলো অবমুক্ত করার মাধ্যমে ব্যবস্থা নেব। তবে এটা পর্যায়ক্রমে করতে হবে।

তিনি বলেন, আমাদের যারা ফুটপাতে ব্যবসা করেন তারা আসলেই শোষিত। তাদেরকে শোষণ করা হয় বিভিন্ন মিডল ম্যানের মাধ্যমে। পর্যায়ক্রমে আমরা তাদের পুনর্বাসনের ব্যবস্থা নেব। এর আগে পুনর্বাসনের কথা বলা হলেও কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। আমরা অগ্রাধিকারের ভিত্তিতে রাস্তা নির্ধারণ করে একটি তথ্যভান্ডার সৃষ্টি করবো। সেই তথ্যভাণ্ডারের যারা সেসব রাস্তায় ব্যবসা করেন তাদের একদিকে পুনর্বাসিত করব এবং পর্যায়ক্রমে আমরা ফুটপাত দখলমুক্ত করব।

আওয়ামী লীগের নির্বাচনী আচরণবিধি লংঘন করছে-বিএনপি'র এমন অভিযোগের জবাবে তাপস বলেন, যতদিন নির্বাচনী প্রচারণা চলবে বিএনপি অভিযোগ করতেই থাকবে। আমরা কোনো আচরণবিধি লংঘন করছি না। এটা নিছক অভিযোগ করতে হয় বলে তারা করে যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত