ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পুকুর খুঁড়তেই বেরিয়ে এলো জমিদারি আমলের শিবমূর্তি

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৬:৪৬

পুকুর খুঁড়তেই বেরিয়ে এলো জমিদারি আমলের শিবমূর্তি

জয়পুরহাটের কালাইয়ে একটি পুকুর পুনঃখননের সময় প্রায় ৩০ কেজি ওজনের চর্তুভূজ পাথরের শিবমূর্তি উদ্ধার করা হয়েছে।

সোমবার দুপুরে উপজেলার চকবলিগ্রাম থেকে উপজেলা নির্বাহী অফিসার মোবারক হোসেন পারভেজ মূর্তিটি উদ্ধার করে নিয়ে আসেন। উদ্ধার হওয়া মূর্তিটি এক নজর দেখার জন্য এলাকায় শত শত মানুষ ভিড় করছে। ধারণা করা হচ্ছে মুর্তিটির বয়স ৩শ' থেকে ৪শ' বছর হবে।

কালাই উপজেলা নির্বাহী অফিসার মোবারক হোসেন পারভেজ বাংলাদেশ জার্নালকে বলেন, উপজেলার চকবলিগ্রামে মৃত আয়ন আলীর ছেলে বাবলু আকন্দর একটি পুকুর পুনঃখনন করেন। সেই পুকুর খনন করার সময় প্রায় পাথরের চর্তুভূজ শিবলিঙ্গ মূর্তি পায়। স্থানীয়রা এই বিষয়টি আমাকে জানালে কালাই থানা পুলিশের সহয়োগীতায় ও স্থানীয় মাত্রাই ইউপির চেয়ারম্যান আ.ন.ম. শওকত হাবিব তালুকদার লজিকে সঙ্গে নিয়ে ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করে নিয়ে আসি।

তিনি আরও বলেন, ধূসর সাদা রং এর ১৮ ইঞ্চি দৈর্ঘ্য ও ৩৪ ইঞ্চি ঘের এই মূর্তিটি কত বছরের আগে তৈরি হয়েছে এবং এর মূল্য কত হবে আমার জানা নেই। ধারণা করা হচ্ছে, হিন্দু জমিদাররা পূজা অর্চনার জন্য মূতিটি তৈরি করেছিল। নিয়ম অনুযায়ী এই মূর্তিটি জেলা প্রসাশক কাছে হস্তান্তর করা হবে।

উপজেলার মাত্রাই ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুল হান্নান মন্ডল বলেন, মাত্রাই ইউনিয়ন একসময় বলিরাজা নামে হিন্দু জমিদারদের ছিল। তাই এখানে এই ধরণের মূর্তি পাওয়া সম্ভব।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত