ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বাল্যবিয়ের চেষ্টা: থানা হাজতে বর, ২ জনের জেল

  ​চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২০, ০১:৪৬  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০২০, ০২:০০

বাল্যবিয়ের চেষ্টা: থানা হাজতে বর, ২ জনের জেল

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে বাল্য বিবাহর হাত থেকে রক্ষা পেলো এক স্কুলছাত্রী। এ ঘটনায় ভুয়া কাজীকে দেড় মাস ও কনের দুলাভাইকে একমাস জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও বাল্য বিয়ে করতে যাওয়া নাবালক বরকেও থানা হাজতে নিয়েছে পুলিশ।

সোমবার রাত ১১টার দিকে শহরের আরমপাড়া এলাকায় কাজীর বাড়ীতে বিয়ে পড়ানোর সময় অভিযান চালান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ সাদিকুর রহমান।

সাজাপ্রাপ্তরা হলেন- চুয়াডাঙ্গা পৌর শহরের আরমপাড়ার ভুয়া কাজী ও একাধিক বাল্যবিবাহ পড়ানোর দায়েরকৃত মামলার আসামি নাজমুল হক হীরা (৫৮)। অপরজন ওই কনের দুলাভাই চুয়াডাঙ্গা শহরতলী আলুকদিয়া খেজুরবাগান পাড়ার ফরজ আলী (৩০)। এ ঘটনায় নাবালক বর মেহেরপুর জেলার গাংনী থানার হিজলবাড়ী গ্রামের শহিদুল ইসলামের ছেলে ভাটা শ্রমিক শরিফকে (১৫) থানা হেফাজতে নিয়েছে পুলিশ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে রাতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানতে পারেন, চুয়াডাঙ্গা পৌর শহরের আরাম পাড়ার ভুয়া কাজী নাজমুল হক হীরার বাড়ীতে একটি বাল্য বিয়ের আয়োজন চলছে। এমন সংবাদের ভিত্তিতে সদর থানা পুলিশ ও শহর ফাঁড়ি পুলিশের সহায়তায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছে ভ্রাম্যমাণ আদালত পরিচলান করেন।

এ সময় বিয়েতে আসা বর ও কনের আত্মীয়-স্বজন পালিয়ে যায়। আটক হন বর কনেসহ মেয়ের দুলাভাই ও ভুয়া কাজী। পরে ২০১৭ সালের বাল্যবিবাহ নিধন আইনের ভিন্ন ভিন্ন ধারায় কাজীকে দেড় মাস (৪৫) দিন এবং ওই কনের দুলাভাইকে এক মাস (৩০) দিন বিনাশ্রম কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এদিকে বাল্য বিয়ে করতে যাওয়ার অপরাধে নাবালক বর শরিফকে আটক করে থানা হেফাজতে নিয়েছে পুলিশ। পরে বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া ওই স্কুল ছাত্রীকে তার পরিবারের জিম্মায় দিয়ে দেয় পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত আটক ওই বরের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত