ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রূপগঞ্জে অবৈধ বালু ভরাট: তিন ড্রেজারে আগুন

  রূপগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ১৬:০৮

রূপগঞ্জে অবৈধ বালু ভরাট: তিন ড্রেজারে আগুন

রূপগঞ্জে অবৈধ বালু ভরাট বন্ধে ভ্রাম্যমাণ আদলত পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময় তিনটি ড্রেজার আগুন দিয়ে বিকল করে দেওয়া হয়।

বৃহস্পতিবার দিনব্যাপী দাউদপুর ইউনিয়নের কুলিয়াদি, রঘুনাথপুর, লক্ষ্যা শিমুলিয়া, শিমুলতলা, ব্রাহ্মণখালী মৌজায় এ অভিযান চালানো হয় হয়।

রূপগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তরিকুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার ও রূপগঞ্জ থানা পুলিশের সমন্বয়ে এ ভ্রাম্যমাণ আদলত পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রূপগঞ্জ মৌজায় শত শত বিঘা সেচ প্রকল্পের ফসলি জমি, খামার ও বসতি শ্রেণীর জমিতে ইস্ট ওয়েস্ট প্রোপার্টিজ ডেভেলপমেন্ট (প্রাঃ) লি. কর্তৃক স্থানীয় প্রভাবশালী গ্রুপের সহায়তায় বালু ভরাট করা হয়েছে। অনেকের বসতি ও আবাদি জমি বালুতে তলিয়ে গেছে।

অভিযানকালে শীতলক্ষ্যা নদীতে ১৩ থেকে ১৫টি ড্রেজার দেখা যায়, যা থেকে পাইপ দিয়ে বালু ভরাট করা হচ্ছে। ভরাটকৃত জায়গায় বসুন্ধরা গ্রুপের সাইনবোর্ড দেখা যায়। কিন্তু বালু ভরাট বিষয়ে পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র প্রদান করা হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অভিযানে অবৈধ বালু ভরাটের বিষয়টি প্রমাণিত হওয়ায় তাৎক্ষণিকভাবে সকল ড্রেজার বন্ধ করে ভরাট কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। ড্রেজারের পাইপের কাজ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। তিনটি ড্রেজার আগুন দিয়ে বিকল করে দেওয়া হয়। বালু ভরাট কাজ থেকে বিরত থাকার জন্য এলাকাবাসী, আইনশৃঙ্খলা বাহিনী ও অভিযানে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে পরিবেশ অধিদপ্তরের পক্ষে সাইনবোর্ড স্থাপন করা হয়।

এ সময় পুনরায় ভরাট কার্যক্রম শুরু করা হলে এলাকাবাসীকে সংশ্লিষ্ট দপ্তরকে সাথে সাথে অবহিত করার জন্য পরামর্শ দেয়া হয়। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে বালু ভরাট কাজে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অনতিবিলম্বে এনফোর্সমেন্টসহ আইন অনুসারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত