ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে বশেমুরবিপ্রবি

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১৬:৫৮

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে বশেমুরবিপ্রবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে দেশের সরকারি বিশ্ববিদ্যালয় সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র থেকে জানা গেছে। বশেমুরবিপ্রবি'র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহান বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা কাজী মসিউর রহমান বলেন, বর্তমানে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে পৃথকভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর এ বিশ্বিবিদ্যালয়সমূহ দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত হওয়ায় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদেরও বিভিন্ন ধরণের সমস্যার সম্মুখীন হতে হয়। এমতাবস্থায়, সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীরা এ ধরণের দুর্ভোগ ও ভোগান্তি থেকে অনেকটাই রক্ষা পাবেন বলে মনে করেন তিনি।

এছাড়াও তিনি মনে করেন, সমন্বিত ভর্তি পরীক্ষার আয়োজন করা বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক বড়ো একটি চ্যালেঞ্জ। প্রশ্নপত্রের নিরাপত্তা নিশ্চিতকরণই এইখানে সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় বলে তিনি তার নিজস্ব অভিমত ব্যক্ত করেন।

প্রসঙ্গত, আগামী বছর থেকেই (২০২০-২১ শিক্ষাবর্ষ) দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত ভর্তি পরীক্ষা নেবার সিদ্ধান্ত গ্রহণ করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইতোমধ্যেই ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে দেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় মানবিক, ব্যবসায় ও বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে তৈরিকৃত প্রশ্নপত্রে সকল সরকারি বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে অনুষ্ঠিত উক্ত সমন্বিত প্রক্রিয়ার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে বলে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত