ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

ইটভাটায় অভিযান: ২ ইটভাটা উচ্ছেদ, জরিমানা

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ২৩:৫৩  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২০, ০০:০২

ইটভাটায় অভিযান: ২ ইটভাটা উচ্ছেদ, জরিমানা

পাবনায় শুক্রবার ৩টি ইটভাটায় অভিযান চালিয়ে ২টি ইটভাটা উচ্ছেদসহ এক লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরিবেশ অধিদপ্তরের পরিবেশগত ছাড়পত্র ছাড়া পরিচালিত হয়ে আসছিল ইটভাটাগুলো।

পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাজ্জাত হোসেন জানান, তার নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, পাবনা পুলিশের সমন্বয়ে জেলার চাটমোহর উপজেলার কামালপুর, বোয়ালমারি এলাকায় মেসার্স একেবি ব্রিকস, মেসার্স এআরটি ব্রিকস ও আটঘরিয়া উপজেলার মেসার্স আদম ব্রিকস নামে ৩টি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ৪, ও ৬ ধারা লঙ্ঘনের দায়ে ইটভাটাগুলিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

মেসার্স মেসার্স আদম ব্রিকস ও মেসার্স এআরটি ব্রিকস নামক ইটভাটা ২টির প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ওই জরিমানা তাৎক্ষণিকভাবে আদায় করা হয়। মেসার্স এআর টি ব্রিকস ও মেসার্স আদম ব্রিকস ইটভাটাকে ফায়ার সার্ভিসের মাধ্যমে ইটভাটার চুল্লিতে পানি দিয়ে ইটভাটার আগুন সম্পূর্ণভাবে নিভিয়ে দেয়া হয় ও এসকাভেটর দিয়ে কিলন ভেঙে দেয়া হয়।

পরিবেশ অধিদপ্তর হতে পরিবেশগত ছাড়পত্র, জেলা প্রশাসন হতে ইট পোড়ানো লাইসেন্স ব্যতীত পরিচালনা করা হচ্ছিল।

এদিকে গত ১ জানুয়ারি ২০২০ তারিখে পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে চাটমোহরের ইটভাটা দুইটিকে উচ্ছেদ করা হলেও রাতারাতি ইটভাটাগুলি পুনঃনির্মাণ করে আবার চালু করা হয়। এ বিষয়ে স্থানীয় জনগণ ও সাংবাদিকদের প্রদত্ত সংবাদের ভিত্তিতে আবার ইটভাটা দু’টিতে অভিযান করা হয়।

অভিযান বাস্তবায়নে সার্বিক সমন্বয় ও প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক জনাব মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসন, পাবনা, পরিবেশ অধিদপ্তর ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান পাবনা জেলার জেলা প্রশাসক কবীর মাহমুদ।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত