ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

প্রখ্যাত আলেম আনোয়ার শাহ আর নেই

  কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ২১:১০

প্রখ্যাত আলেম আনোয়ার শাহ আর নেই

দেশের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ, কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদের খতীব, আল-জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ-এর মুহতামিম এবং বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া'র (বেফাক) সহ-সভাপতি আলেম আল্লামা আযহার আলী আনোয়ার শাহ ( রহ.) আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বুধবার মাগরিবের নামাজের আগে তিনি ঢাকার ধানমণ্ডিস্থ শংকর শাখা ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভার্থী রেখে গেছেন।

রাত সাতটার দিকে পরিবার-স্বজন ও নিকটাত্মীয়রা তার মরদেহ নিয়ে কিশোরগঞ্জের উদ্দেশ্যে রওয়ানা করেছেন। তার মেয়ের জামাতা মাওলানা জালালুল ইসলাম এবং নিকটাত্মীয় আলহাজ্ব কাজী শাহীন খান এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামীকাল বৃহস্পতিবার বাদ জোহর শহরের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান তার নামাযে জানাজা অনুষ্ঠিত হবে বলেও জানান তারা।

এ জানাজায় হাটহাজারি মাদ্রাসার মহাপরিচালক, কওমী মাদ্রাসা বোর্ড চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফী ইমামতি করার কথা রয়েছে। তার মৃত্যুতে কিশোরগঞ্জ শহরে শোকের ছায়া নেমে আসে।

জানা গেছে, আল্লামা আযহার আলী আনোয়ার শাহ'র খাদ্যনালিতে টিউমার হওয়ায় বেশ কিছুদিন যাবৎ খাদ্যগ্রহণ ও কথা বলতে অসুবিধা হতো। কিছুদিন আগে তার ঘাড়ে টিউমারের অপারেশন হয়।

গত মাসে তাকে উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক পাঠানো হয়। সুস্থতা বোধ করলে সেখান থেকে দেশে ফিরিয়ে আনার কিছুদিনের মধ্যেই তিনি আবার গুরুতর অসুস্থ হয়ে পড়লে গত শুক্রবার ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার সকাল থেকে তাকে ওই হাসপাতালের আইসিইউ'তে লাইফ সাপোর্টে নেয়া হয়েছিলো।

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ'র পিতা মাওলানা আতাহার আলী (রঃ) ছিলেন উপমহাদেশের বিখ্যাত হাদীস বিশারদ, আধ্যাত্মিক আলেম ও রাজনীতিক। তিনিই কিশোরগঞ্জ শহরের আল জামিয়াতুল ইমদাদিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত