ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রখ্যাত আলেম আনোয়ার শাহ'র জানাজায় লাখো মুসল্লির ঢল

  কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ১৯:২৫

প্রখ্যাত আলেম আনোয়ার শাহ'র জানাজায় লাখো মুসল্লির ঢল

কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদের খতীব, আল জামিয়াতুল ইমদাদিয়া মাদ্রাসার মহাপরিচালক এবং কওমী মাদ্রাসা বোর্ডের (বেফাক) সিনিয়র সহ-সভাপতি আল্লামা আযহার আলী আনোয়ার শাহ'র নামাজে জানাজা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বাদ জোহর ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে জানাজা সম্পন্ন হয়। তার নামাজে জানাজায় কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলের সাড়ে তিন লাখেরও অধিক ধর্মপ্রাণ মুসল্লি ও উলামায়ে কেরাম অংশ নেন।

এ জানাজায় কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, কিশোরগঞ্জের পৌর মেয়র মাহমুদ পারভেজসহ শহরের বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও ইসলামিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

স্মরণকালের এ সর্ববৃহৎ নামাজে জানাজায় আল্লামা আনোয়ার শাহ'র ছেলে মাওলানা আনজার শাহ তানিম ইমামতি করেন।

এ নামাজে হাটহাজারি মাদ্রাসার মহাপরিচালক এবং কওমী মাদ্রাসা বোর্ডের (বেফাক) চেয়ারম্যান আল্লামা আহমেদ শাহ শফী ইমামতি করার কথা থাকলেও শেষ পর্যন্ত শারীরিক কারণে তিনি আসতে পারেননি বলে মাইকে ঘোষণা দিয়ে জানিয়ে দেয়া হয়। এ সময় আল্লামা শফী'র দোয়া সবার কাছে পৌঁছে দেয়া হয়। জানাজা শেষে তাকে শহরের ঈশাখান রোডে পারিবারিক গোরস্থান বাগে জান্নাতে তাকে দাফন করা হয়।

জনপ্রিয় ইসলামি চিন্তাবিদ আল্লামা আযহার আলী আনোয়ার শাহ'র নামাজে জানাজা উপলক্ষে সকাল থেকে কিশোরগঞ্জ শহরের দোকানপাটসহ সকল বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

আনোয়ার শাহ'র নামাজে জানাজায় অংশ নিতে কাক ডাকা ভোর থেকে শহরের চারপাশের সড়কে মুসল্লীদের স্রোত নামে। সকল সড়কপথ এসে মিশে যায় নরসুন্দা নদী তীরে অবস্থিত দেশের সর্ববৃহৎ ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে।

দুপুর ১২টার মধ্যে শোলাকিয়া ঈদগাহ ময়দান মুসল্লিদের সমুদ্রে রূপ নেয়। বাদ জোহর নামাজে জানাজা শুরু হলে শোলাকিয়া ঈদগাহ ময়দান এবং এর আশপাশের এক কিলোমিটার পর্যন্ত রাস্তা মুসল্লিদের দখলে চলে যায়।

উল্লেখ্য, বুধবার মাগরেবের আযানের আগে রাজধানীর ধানমন্ডির শংকর শাখা ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ'তে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় আল্লামা আযহার আলী আনোয়ার শাহ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

গত শুক্রবার সংকটাপন্ন অবস্থায় তাকে এ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দ্রুত অবস্থার অবনতি ঘটলে মঙ্গলবার বিকেলে তাকে আইসিইউ'তে লাইফ সাপোর্টে নেয়া হয়।

তার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্থানীয় সাংসদ ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি গভীর শোক প্রকাশ করেন। পৃথক পৃথক শোক বার্তায় তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকার্ত পরিবার স্বজনদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত