ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মাইকিং করে বয়স্ক-প্রতিবন্ধী ভাতা বাছাইয়ে বাধা

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:১০

মাইকিং করে বয়স্ক-প্রতিবন্ধী ভাতা বাছাইয়ে বাধা
প্রতীকী ছবি

ঝিনাইদহের হরিণাকুন্ডুতে মাইকিং করে বয়স্ক, প্রতিবন্ধী ও বিধবা ভাতা বাছাইয়ে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে। এসময় সমাজসেবা কর্মকর্তা ও ওই দপ্তরের ফিল্ড সুপারভাইজারের সাথে দুর্ব্যবহারের অভিযোগও উঠেছে।

রোবিবার সকালে উপজেলার ২নং জোড়াদহ ইউনিয়নে এ ঘটনা ঘটে।

অভিযোগ উঠেছে, রোববার সকালে ওই ইউনিয়নে উন্মুক্তভাবে বাছাইয়ের লক্ষে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে শত শত ভাতাভোগী অসহায় মানুষ সমবেত হয়। উপজেলা সমাজসেবা কর্মকর্তা লাইনে দাঁড়ানো অসহায় ওইসব সাধারণ মানুষের মধ্যে থেকে প্রকৃত উপকারভোগী যাচাই বাছাই কার্যক্রম শুরু করেন।

এসময় ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ তার সাথে আলোচনা না করে এ কার্যক্রম করা হচ্ছে বলে অভিযোগ তোলেন। সেইসাথে সমাজসেবা দপ্তরের ফিল্ড সুপারভাইজার ইউনুস আলীর সাথে তর্কবিতর্কে জড়িয়ে পড়েন।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ হোসেন খাঁন বলেন, নীতিমালা ও সরকারের নির্দেশনা অনুযায়ী মাইকিং করে প্রচারের মাধ্যমে স্বচ্ছভাবে উন্মুক্ত পদ্ধতিতে ভাতাভোগী নির্বাচনের করতে প্রকৃত উপকারভোগী বাছাই করা হচ্ছে। রোববার জোড়াদহ ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম চলাকালে ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ তাতে বাধা দেন। এসময় তিনিসহ তার ফিল্ড সুপারভাইজার ইউনুস আলীর সাথে দুর্ব্যবহারে করেন।

এসময় তাদের ব্যবহৃত মোটরসাইকেলের চাবিও কেড়ে নেন বলেও তিনি অভিযোগ করেন। পরে উপজেলা সমাজসেবা কর্মকর্তা সাধারণ মানুষের সহযোগিতায় ওই স্থান ত্যাগ করেন বলে তিনি জানান।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ বলেন, ওখানে এমন কোনো ঘটনা ঘটেনি। সাংবাদিকদের কাছে কেউ মিথ্যা অভিযোগ করেছে। সেখানে অনেক মানুষ ছিলো, খোঁজ নিয়ে দেখতে পারেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা বলেন, সামান্য ভুল বোঝাবুঝি হয়েছিলো। পরে সেখানে উন্মুক্তভাবে ভাতাভোগী বাছাই কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। অভিযোগ আছে সমাজসেবার টাকায় কিছু জনপ্রতিনিধিরা ভাগ বসাচ্ছেন। টাকার বিনিময়ে হরিণাকুন্ডুসহ বিভিন্ন উপজেলায় ভাতা করে দেওয়ার নজীর রয়েছে। কোটচাঁদপুরের সাবদারপুর ইউনিয়নে এমন ঘটনা তদন্ত করে প্রমাণিত হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত