ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

উন্নত দেশগুলোতে ভোটের হার কি আসলেই কম!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৬:৫৬  
আপডেট :
 ০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৭:০২

উন্নত দেশগুলোতে ভোটের হার কি আসলেই কম!
ছবি- ডয়চে ভেলে

সদ্য অনুষ্ঠিত ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটারের উপস্থিতি নিয়ে অনেক আলোচনার জন্ম দিয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনে ভোট পড়েছে ২৯ শতাংশ। আর উত্তরে সে হার মাত্র ২৫ দশমিক ৩ শতাংশ।

দুই সিটি নির্বাচনে ভোটারদের এরকম উপস্থিতিতে হতাশ হয়েছেন অনেকে। প্রতিক্রিয়ায় সাধারণ মানুষ থেকে শুরু করে বিশেষজ্ঞরা বিভিন্ন কারণ জানিয়েছেন। এ নিয়ে বিরোধী দলের অভিযোগও বিস্তর। নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থাগুলো বলছে, ঢাকা সিটি নির্বাচনে এতো কম ভোটারের উপস্থিতি আর কখনো দেখা যায়নি।

অনেকে নির্বাচন ব্যবস্থার উপর অনাস্থা, ভোটকেন্দ্র দখল ও অনিয়মের আশঙ্কা, উদ্ভূত পরিস্থিতির কারণে ভোটের প্রতি অনীহা এসবকে দায়ী করলেও ঢাকা উত্তর সিটি নির্বাচন করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন ভিন্ন কথা।

নবনির্বাচিত এ মেয়রের ভাষায়, আরও ভোটার আসলে অবশ্যই আরও ভালো লাগতো। কিন্তু আমি মনে করি যে, একটি দেশ কিন্তু উন্নতির দিকে যাচ্ছে। উন্নত দেশ হিসেবে বাংলাদেশ কিন্তু পরিণত হতে যাচ্ছে। তার প্রমাণ কিন্তু ভোটারের উপস্থিতি। কারণ, বিদেশে কিন্তু দেখা যাচ্ছে ভোটারের উপস্থিতি কিন্তু অনেক কম থাকে। (ডয়চে ভেলে)

কিন্তু মেয়রের এই দাবি কি আসলে সত্যি? উন্নত দেশে কি ভোটারের উপস্থিতি কম থাকে? চলুন জেনে নেওয়া যাক উন্নত দেশগুলোতে নির্বাচনের সময় ভোটারদের উপস্থিতি কেমন থাকে।

কানাডা: গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নিবন্ধিত ভোটারের মধ্যে ৬৫ দশমিক ৯৫ শতাংশ ভোটার ভোটে অংশগ্রহণ করেন।

জাপান: ২০১৭ সালে জাপানে অনুষ্ঠিত সবশেষ সাধারণ নির্বাচনে ভোটে ভোটারদের অংশগ্রহণের হার ছিল শতকরা ৫৩ দশমিক ৬৮ শতাংশ।

ফ্রান্স: ২০১৭ সালে অনুষ্ঠিত নির্বাচনে ৭৪ দশমিক ৫৬ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

জার্মানি: ২০১৭ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ৭৬ দশমিক ১৫ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ইটালি: ২০১৮ সালের মার্চে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভোট দেন ৭৩ দশমিক ০৫ শতাংশ ভোটার।

যুক্তরাজ্য: ২০১৯ সালের ১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়৷ এতে ভোটারের উপস্থিতি ছিল ৬৭ দশমিক ৩০ শতাংশ।

যুক্তরাষ্ট্র: ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নিবন্ধিত ভোটারদের ৮৬ দশমিক ৮০ শতাংশ ভোটকেন্দ্রে হাজির হয়েছিলেন। তবে ভোট দেয়ার বয়সে পৌঁছানো মার্কিনিদের হিসেবে ভোট পড়েছে ৫৫ দশমিক ৭০ শতাংশ। (তথ্য-ডয়চে ভেলে)

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত