ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মরনোত্তর একুশে পদক পাচ্ছেন আব্দুল জব্বার

  মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৬

মরনোত্তর একুশে পদক পাচ্ছেন আব্দুল জব্বার

মরনোত্তর একুশে পদক পাচ্ছেন বঙ্গবন্ধুর স্নেহধন্য, কুলাউড়ার সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও কেন্দ্রীয় কৃষক লীগের সভাপতি মরহুম আব্দুল জব্বার। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অনন্য সাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ মরনোত্তর একুশে পদকে ভূষিত হচ্ছেন তিনি।

বুধবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত তালিকায় ৯ নাম্বারে আব্দুল জব্বারের নাম ঘোষণা করা হয়। আব্দুল জব্বার ছাড়াও আরও ১৯ জন জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের জন্য পাচ্ছেন একুশে পদক।

আব্দুল জব্বার ছিলেন ৬২'র শিক্ষা আন্দোলন, ৬৬'র ছয়-দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন ও ৭১ এর মহান মুক্তিযুদ্ধের সংঘঠক ও রণাঙ্গণের যোদ্ধা।

এছাড়াও তিনি বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রতিষ্ঠাকালীন থেকে কেন্দ্রীয় কমিটি, রেডক্রিসেন্ট সোসাইটি এবং ঘাতক দালাল নির্মূল কমিটি এবং ১৯৬৪ সালে কুলাউড়া থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক।

সৎ, নির্লোভ, নিরহংকার ত্যাগী এই আওয়ামী লীগ নেতাকে একুশে পদকে ভূষিত করায় কুলাউড়া উপজেলাবাসী এবং পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন আব্দুল জব্বারের ছেলে প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার আবু জাফর রাজু ও কুলাউড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, কুলাউড়া উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আসম কামরুল ইসলাম।

জাতির এ সূর্য সন্তান শোকের মাস আগস্টে ১৯৯২ সালের ২৮ আগস্ট মাত্র ৪৭ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত