ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

করোনা সঙ্কট দীর্ঘস্থায়ী হলে উদ্বেগের কারণ হবে: বাণিজ্যমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩৭  
আপডেট :
 ০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৫

করোনা সঙ্কট দীর্ঘস্থায়ী হলে উদ্বেগের কারণ হবে: বাণিজ্যমন্ত্রী

চীনে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে তৈরি পোশাক খাতের কাঁচামালে এ মুহূর্তে কোনো সমস্যা না থাকলেও সমস্যা দীর্ঘায়িত হলে তা উদ্বেগের বিষয় হবে বলে জানিয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, চীনের সঙ্গে যেসব সেক্টরে বাণিজ্য রয়েছে, বিজিএমইএ এবং বিকেএমইএসহ সংশ্লিষ্টরা এ বিষয়ে কাজ করছে। অল্প কিছু দিনের মধ্যে বোঝা যাবে। ব্যবসায়ীরাও বিষয়টি পর্যালোচনা করছেন। যথা সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তৈরি পোশাক রপ্তানিতে শীর্ষে থাকা চীন এই সঙ্কটে বড় ধরনের সমস্যায় পড়বে। তাতে বাংলাদেশের পোশাক খাতে নতুন কাজ বাড়বে বলে আশা করছেন কেউ কেউ। কিন্তু চীন থেকে কাঁচামাল আসা বন্ধ হয়ে গেলে বাংলাদেশের পোশাক খাত বড় ধরনের সমস্যায় পড়বে।

আবার খাদ্যপণ্য থেকে শুরু করে ইলেক্ট্রনিক্স- নানা ধরনের চীনা পণ্যের ওপর নির্ভরশীলতা তৈরি হওয়ায় করোনাভাইরাস সঙ্কট বাংলাদেশের ভোগ্যপণ্যের বাজারেও প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছেন অনেকে।

চীন বাংলাদেশের বড় ব্যবসায়িক অংশীদার হওয়ায় এবং করোনাভাইরাস নিয়ে আতঙ্ক বিরাজ করায় বাংলাদেশ বিষয়টি ‘গভীরভাবে পর্যবেক্ষণ’ করছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

দেশের আমদানি-রপ্তানি খাতের সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে বাণিজ্য সচিব বৃহস্পতিবার একটি বৈঠক করেছেন জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ের ওপর নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে। আগামী তিন দিনের মধ্যে এফবিসিসিআই চীনের সাথে বাণিজ্য বিষয়ে একটি প্রতিবেদন দেবে। সেই প্রতিবেদনের ওপর সরকার পরবর্তী করণীয় নির্ধারণ করবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত