ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

একুশে পদক পাচ্ছেন রূপগঞ্জের সন্তান মিজানুর রহমান

  রূপগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০১

একুশে পদক পাচ্ছেন রূপগঞ্জের সন্তান মিজানুর রহমান

সমাজসেবায় অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কৃতি সন্তান পিএইচপি গ্রুপের সুফি মিজানুর রহমান।

বুধবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফয়জুর রহমান ফারুকী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

আগামী ২০ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে এ সম্মাননা তুলে দেবেন।

অতি সাধারণ পরিবারের সন্তান সুফি মিজানুর রহমানের বেড়ে ওঠা থেকে বর্তমানে শীর্ষ অবস্থায় পৌঁছানো পর্যন্ত কাজ ও বিশ্বাসের বিরাট সমন্বয় খুঁজে পাওয়া যায়। সুফি মিজানুর রহমান ১৯৪৩ সালের ১২ মার্চ বর্তমান নারায়ণগঞ্জ জেলায় রূপগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। পিতা মরহুম সুফি মুহাম্মদ দায়েম উদ্দিন। মাতা রাহেতুন্নেছা।

গ্রামের পাঠশালায় তার প্রাথমিক শিক্ষাজীবন শুরু হয়। গ্রামেরই শিক্ষাপ্রতিষ্ঠান ভারত চন্দ্র স্কুল থেকে ১৯৬১ সালে মাধ্যমিক শিক্ষা গ্রহণ শেষ করেন। ১৯৬৩ সালে তিনি নারায়ণগঞ্জের তোলারাম কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তি হয়ে উচ্চ মাধ্যমিক পাশ করেন। পরবর্তী সময়ে ওই কলেজে বি.কম ক্লাসে ভর্তি হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পাশ করেন।

নারায়ণগঞ্জের জালাল জুট ভ্যালি কোম্পানিতে চাকরি দিয়ে তার ক্যারিয়ারের শুরু। পরের বছর ১৬৭ টাকা বেতনে উন্নীত হয়। সারাদিন চাকরির পর আবার সন্ধ্যার সময় আবার কলেজে পড়তে যাওয়া। কলেজ থেকে প্রায় চার মাইল দূরে গভীর রাতে বাড়ি ফিরতেন। আবার পরদিন কর্মস্থলে নির্দিষ্ট সময়ে পৌঁছাতেন।

পারিবারিকভাবে ঢাকার কাঞ্চন নগর গ্রামে ৫০ শয্যার একটি হাসপাতাল গড়ে তোলেন। মাত্র পাঁচ টাকায় সেখানে রোগীদের দেয়া হয় চিকিত্সাসেবা। চট্টগ্রাম শহরের আসকারদীঘি পাড়ে মাউন্ট হাসপাতালসহ শিক্ষার্থীদের স্বল্পমূল্যে উচ্চশিক্ষার জন্য ‘ইউআইটিএস’ গড়ে তুলেছেন তিনি।

তার আরেকটি স্বপ্ন আছে, দেশের ভেতর একটি আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করা। পাশাপাশি নতুন উদ্যোক্তাদের ব্যবসায় প্রতিষ্ঠার জন্য ‘জাপান বাংলাদেশ চেম্বার অ্যান্ডস কমার্স’ গড়ে তোলার ইচ্ছে আছে।

সফল ব্যবসায়ী হিসেবে সুফি মিজান লাভ করেছেন ২০০৩ সালের দ্য ডেইলি স্টার অ্যান্ড ডিএইচএল বেস্ট বিজনেস অ্যাওয়ার্ড, ২০০৭ সালে ব্যাংক বীমা অ্যাওয়ার্ড, ২০০৯ ও ২০১১ সালের ব্যাংক বীমা অর্থনীতি অ্যাওয়ার্ড।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত