ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৮

প্রিন্ট

যশোরে বোর্ডে এসএসসি পরীক্ষা দিচ্ছে তিন হাজতি

যশোরে বোর্ডে এসএসসি পরীক্ষা দিচ্ছে তিন হাজতি

যশোর প্রতিনিধি

ঝিনাইদহ জেলখানার ভেতরে আগামী রোববার এসএসসির ইংরেজি দ্বিতীয়পত্র বিষয়ের পরীক্ষা দেবে দুই হাজতি। দুজনই যশোর শিক্ষা বোর্ডের অনিয়মিত পরীক্ষার্থী।

উত্তরপত্র, প্রশ্নপত্র, হাজিরাপত্র নিয়ে পরীক্ষা গ্রহণের জন্য ঝিনাইদহ সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে নির্দেশ দিয়েছে যশোর শিক্ষা বোর্ড। পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের সাক্ষরিত চিঠির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

দুই হাজতি পরীক্ষার্থী হলেন, শামীম হোসেন (শিক্ষাবর্ষ ২০১৬-২০১৭) এবং একই শিক্ষাবর্ষের ছাত্র মেহেদী হাসান।

এদিকে কুষ্টিয়া কারাগারে ভেতরে থেকে পরীক্ষা দিচ্ছে রাব্বি শেখ নামে আরও একজন নিয়মিত পরীক্ষার্থী।

ঝিনাইদহ জেলা কারাগার সূত্র জানায়, শামীম হোসেন ও মেহেদী হাসান যশোর শিক্ষাবোর্ডের অধীনে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের খালিশপুর মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থী। দুই জনই ধর্ষণ মামলার আসামি। গত ৬ জানুয়ারি কোটচাঁদপুরের আমলী আদালত থেকে তাদের কারাগারে পাঠানো হয়। তাদের পরীক্ষা নেয়ার ব্যবস্থা করার জন্য গত ২ ফেব্রুয়ারি আদালত থেকে আদেশ আসে। এরপর কোর্ট থেকে শিক্ষাবোর্ডে আবেদন করা হয়।

পরে বোর্ড থেকে ঝিনাইদহ সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে নির্দেশ দেয়া হয় পরীক্ষা নেয়ার জন্য। ওই স্কুল থেকে রোববার ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা নেয়া হবে। এর আগে ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা জেলখানার ভেতর থেকে দিয়েছে।

এদিকে কুষ্টিয়া কারাগার সূত্র জানায়, কুষ্টিয়া সদর থেকে রাব্বি শেখ কুষ্টিয়া সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থী। পরীক্ষার দুদিন আগে ভ্রাম্যমাণ আদালত মাদক মামলায় তাকে কারাগারে পাঠায়। এরপর আদালতের আদেশের প্রেক্ষিতে কারাগার থেকে পরীক্ষা গ্রহণের বিষয়ে বোর্ডে আবেদন করে। বোর্ডের নির্দেশে কুষ্টিয়া জিলা স্কুল কর্তৃপক্ষ তার পরীক্ষা নিচ্ছে।

যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, তিন হাজতি পরীক্ষার্থীর এসএসসি পরীক্ষা নেয়ার বিষয়ে কারাগার থেকে আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে তাদের পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত