ঢাকা, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ২৩:১৮

প্রিন্ট

কিশোরগঞ্জে পরিবেশ রক্ষা সেমিনার অনুষ্ঠিত

কিশোরগঞ্জে পরিবেশ রক্ষা সেমিনার অনুষ্ঠিত

কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জে নদী, হাওর ও পরিবেশ রক্ষা বিষয়ক দিনব্যাপী কারিগরি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে হাওরাঞ্চলে পরিকল্পিত ও পরিবেশ পরিবেশ সম্মত ভৌত অবকাঠামো নির্মাণ, নদীর ওপর নির্মিত বাঁধ খুলে দেয়া এবং অবৈধ দখল উচ্ছেদের পাশাপাশি সেনাবাহিনীর তত্ত্বাবধানে কিশোরগঞ্জ শহরের ওপর দিয়ে প্রবাহিত নরসুন্দা নদী পুনঃ খননের দাবি জানানো হয়। এছাড়া নরসুন্দা নদী পুনঃখনন কাজে সমন্বয়হীনতা ও অনিয়ম-দুর্নীতির কথাও তোলে ধরা হয়। শুক্রবার বিকালে কিশোরগঞ্জ শহরের পৌর মহিলা কলেজ প্রাঙ্গণে হাওরাঞ্চলবাসী কেন্দ্রীয় ইউনিট এবং পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) এর যৌথ উদ্যোগে এ কারিগরি সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাওরাঞ্চলবাসী কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক ড. হালিম দাদ খান।

সেমিনারে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কিশোরগঞ্জ-৪ আসনের সাংসদ রাষ্ট্রপতি পুত্র রেজওয়ান আহমেদ তৌফিক।

প্রধান অতিথির বক্তব্যে রেজওয়ান আহমেদ তৌফিক এমপি বলেন- নদী, হাওর ও পরিবেশ রক্ষার এ গবেষণা এবং সেমিনার আগামী দিনে নদী ও হাওর উন্নয়নে কর্মসূচি প্রণয়নের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

এ সময় তিনি প্রায় সোয়াশ কোটি টাকার নরসুন্দা নদী পুনঃ খনন কাজ নিয়ে উত্থাপিত ব্যাপক অনিয়ম-দুর্নীতি বিষয়ে জবাব দিতে গিয়ে বলেন,সমন্বয়হীনতাই এ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন বাঁধার সৃষ্টি করেছে। তিনি নতুন করে নরসুন্দা নদী খননে বাদবাকি কাজ সেনাবাহিনীর তত্ত্বাবধানে সম্পন্না করার বিষয়েও একমত পোষণ করেন।

কিশোরগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ড. সৈয়দ আলী আজহার, সৈয়দ হাসিবুদ্দিন হোসেন, সেমিনার প্রস্তুতি কমিটির আহ্বায়ক অধ্যাপক শরীফ আহমেদ সাদী, পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক মোহাম্মদ মোতাহার হোসেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোনিয়ায় প্রবাসী পরিবেশ বিজ্ঞানীী শফিকুল ইসলাম, কাশ্মীর রেজা, অধ্যাপক মোতাহার হোসেন, প্রকৌশলী মোঃ এনায়েতুর রহমান প্রমূখ।

বক্তারা বলেন- নদী ও হাওরের স্বাভাবিক গতি ফিরিয়ে দিয়ে বাঁচানো সম্ভব হলেই প্রাণ প্রকৃতি ও পরিবেশ বাঁচবে, দেশ বাঁচবে।

সেমিনারে কিশোরগঞ্জসহ বৃহত্তর হাওরাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলার পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ ও পরিবেশ আন্দোলনের সঙ্গে জড়িত লোকজন অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি রেজওয়ান আহমেদ তৌফিক এমপিকে নৌকা প্রতীক দিয়ে পৌর মহিলা কলেজের শিক্ষকগণ সংবর্ধিত করেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত