ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২০, ০১:৫৯

প্রিন্ট

বরিশাল জেলা আইনজীবী সহকারি সমিতির আল্টিমেটাম

বরিশাল জেলা আইনজীবী সহকারি সমিতির আল্টিমেটাম

বরিশাল প্রতিনিধি

বরিশাল জেলা প্রশাসকের রেভিনিউ রেকর্ড রুম থেকে বিভিন্ন মামলার নকল তুলতে আইনজীবী সহকারিদের বাধা দেয়াসহ তাদেরকে বেআইনীভাবে সাজা দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে আইনজীবী সহকারি সমিতি। একই সাথে সমস্যার সমাধান না হলে আগামি ১৭ ফেব্রুয়ারি কঠোর কর্মসূচীর ঘোষণা দেয়া হয়।

রোববার বিকেলে বরিশাল আদালতপাড়ায় জেলা আইনজীবী সহকারি সমিতির সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সভাপতি ও বিসিসির ২৪নং ওয়ার্ড কাউন্সিলর এসএম আনিছুর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ বার কাউন্সিলের নিয়মানুুসারে আইনজীবীদের সহায়তা করতে যে কোনো আদালতে মামলা পরিচালনা করতে মোয়াক্কেলের পক্ষে প্রয়োজনীয় কাগজপত্রসহ পর্চার সহিমোহর নকল তুলতে আইনজীবী সহকারিরা কাজ করে আসছেন। কিন্তু শুধুমাত্র বরিশাল জেলা প্রশাসকের রেভিনিউ রেকর্ড রুমে আইনজীবী সহকারিদের কাজ করতে বাধার সম্মুখিন হতে হচ্ছে। সহিমোহর নকল তুলতে আইনজীবী সহকারিরা নিয়ম-কানুন বজায় রেখে আবেদন করলেও সেখানে কর্মরত কিছু সংখ্যক কর্মচারীরা জেলা প্রশাসককে ভুল বুঝিয়ে তাদের নিয়মমাফিক কাজ করা থেকে বিরত রাখার চেষ্টা করছে।

দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে জেলা প্রশাসকের কাছে মৌখিকভাবে অনুরোধ জানানো হয়। কিন্তু কোনো ফলাফল না পেয়ে গত বছর ৩০ মার্চ ও একই বছরের ৩ অক্টোবর জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে জানানো হয়। এছাড়া জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু জেলা প্রশাসকের সাথে দেখা করে বিষয়টি অবগত করেন। তিনি বিষয়টি বিবেচনার আশ্বাস দেন। কিন্তু আশ্বাসের কোনো ফলাফল পাননি আইনজীবী সহকারিরা।

উপরন্তু বৈধ আইনজীবী সহকারিরা রেভিনিউ রেকর্ড রুমে কাজের জন্য গেলে সেখানের দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিনাকারণে বেআইনীভাবে সাজা দেন। আইনজীবী সহকারিদের রেকর্ডরুমে প্রবেশ না করতে দিলেও সেখানে কর্মরত কর্মকর্তা কর্মচারীরা ঘুষ-দুর্নীতির মাধ্যমে নিজেদের পকেট ভারি করছে। যার ফলে ভুক্তভোগী হচ্ছে সাধারন মানুষ।

সংবাদ সম্মেলনে আইনজীবী সহকারিদের সভাপতি আরো বলেন, আগামি ১৭ ফেব্রুয়ারির মধ্যে এ সমস্যার সমাধান না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

সংবাদ সম্মেলনে সমিতির সাধারন সম্পাদক রেজয়ান আলী চুন্নু, সিনিয়র সদস্য মুক্তাল গাজী, ওমর ফারুক, জলিল খান, দুলাল, আঃ লতিফ, মোজাম্মেল হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত