ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাস্তার সেই নারীর সন্তান প্রসব, দায়িত্ব নিলেন ইউএনও

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২২  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৯

রাস্তার সেই নারীর সন্তান প্রসব, দায়িত্ব নিলেন ইউএনও

পিরোজপুরের কাউখালীতে সাকিলা আক্তার (৩৫) নামে পরিচয়হীন মানসিক ভারসাম্যহীন নারী হাসপাতালে সন্তান প্রসব করেছেন। বুধবার দিবাগত রাত দশটার দিকে ওই নারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান একটি ফুটফুটে ছেলে সন্তান প্রসব করে।

বৃহস্পতিবার সকালে ইউএনও নবজাতক শিশু ও প্রসূতি মায়ের জন্য উপকরণ সহায়তা দিতে হাসপাতালে যান। এ সময় তিনি নবজাতক শিশুটির নাম দেন মো. আব্দুল্লাহ।

এর আগে গত একমাস আগে কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা আক্তার রেখা মানসিক ভারসাম্যহীন ওই নারীকে অসুস্থ অবস্থায় রাস্তা থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

জানা গেছে, গত ১৫ জানুয়ারি মানসিক ভারসাম্যহীন সন্তানসম্ভবা সাকিলা কাউখালী সদরের উত্তর বাজার সেতুর কাছে অসুস্থ অবস্থায় পড়ে ছিলেন। স্থানীয়রা তার অবস্থা গুরুতর দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন। খবর পেয়ে ইউএনও খালেদা খাতুন রেখা ঘটনাস্থলে গিয়ে পরিচয়হীন ওই নারীকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

গত এক মাস ধরে ওই নারী চিকিৎসাধীন থাকা অবস্থায় ইউএনও তার দেখভালের দায়িত্ব পালন করেন। এমন অবস্থায় গতকাল বুধবার দিনগত রাত দশটার দিকে সাকিলার কোলজুড়ে একটি ফুটফুটে ছেলে শিশুর জন্ম হয়। প্রসূতি নারী ও নবজাতক সুস্থ রয়েছেন।

এ বিষয়ে কাউখালী প্রেসক্লাবের সভাপতি তারিকুল ইসলাম পান্নু জানান, গত একমাস আগে ওই নারী মানসিক ভারসাম্যহীন অবস্থায় শহরে ঘোরাফেরা করছিলো। তার নাম সাকিলা, বাড়ি মাদারীপুরের শিবচর। এর বেশী কিছু বলতে পারছে না সে। ইউএনও'র মানবিক উদ্যোগে অসুস্থ ওই নারী একমাস চিকিৎসা শেষে একটি ছেলে সন্তান প্রসব করেছে। বিষয়টি এলাকজাজুড়ে ব্যাপক আলোচিত হচ্ছে।

কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মাসুম বিল্লাহ বিষয়টি নিশ্চিত করে জানান, সাকিলা সাধারণভাবেই সন্তান প্রসব করেছেন। প্রকৃতিস্থ হিসেবে নয়, ইউএনওর নির্দেশে আমরা তার যথাযথ চিকিৎসাসেবা প্রদান করছি। বর্তমানে প্রসূতি মা ও নবজাতক সম্পূর্ণ সুস্থ রয়েছেন।

এ বিষয়ে কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা খাতুন রেখা বলেন, সাকিলা মানসিক ভারসাম্যহীন। তার চিকিৎসা পাওয়ার অধিকার আছে। তাকে পথ থেকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার প্রকৃত ঠিকানা অনুসন্ধানের প্রক্রিয়া চলছে। না পাওয়া গেলে তার সুস্থতা পরবর্তী সমাজসেবা অধিদপ্তরের আশ্রয়ণের সহায়তা চাওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত