ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

তরুণ প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে হবে: আনোয়ার খান

  রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১০  
আপডেট :
 ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪৭

তরুণ প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে হবে: আনোয়ার খান

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে ভাষার জন্য যারা জীবন দিয়েছেন, জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের প্রতি লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খানের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.ক.ম রুহুল আমিনের নেতৃত্বে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ রামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণের পর এক সংক্ষিপ্ত সমাবেশে ড. আনোয়ার খান অসুস্থ থাকায় টেলিকনফারেন্সে বলেন, তরুণ প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে শেকড়ের সন্ধান করতে হবে। আজকের স্বাধীন বাংলাদেশ একদিনে প্রতিষ্ঠিত হয়নি। এর পেছনে রয়েছে দীর্ঘ গৌরবময় ইতিহাস।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৩ বছর আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে জাতিকে স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত করেন। তার নেতৃত্বে আমাদের পূর্বসুরিরা লড়াই-সংগ্রাম করে মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২ সালে বুকের রক্ত দিয়েছে। ১৯৭১ সালে মাতৃভূমিকে স্বাধীন করতে জীবন উৎসর্গ করেছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার নেতৃত্বে আমাদের একুশে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পেয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে আমাদের বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের বিস্ময়। এসব ইতিহাস আমাদের নতুন প্রজন্মকে জানতে হবে।

ড. আনোয়ার খান আরো বলেন, সরকারপ্রধান হিসেবে আমাদের প্রাণপ্রিয় নেত্রী শেখ হাসিনা জাতিসংঘের অধিবেশনে বারবার বাংলায় ভাষণ দিয়ে যাচ্ছেন। স্বাধীনতার পর জাতির পিতা জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন। তারই পদাঙ্ক অনুসরণ করে সরকারপ্রধান হিসেবে বারবার শেখ হাসিনা বাংলায় ভাষণ দিয়ে যাচ্ছেন।

তিনি আরো বলেন, আমাদের স্বাধীনতা, আমাদের ভাষার অধিকার, আমাদের সংস্কৃতি, আমাদের কৃষ্টি, এটাকে সমৃদ্ধ করা, চর্চা করা, এগিয়ে নিয়ে যাওয়া এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা সুন্দর পরিবেশ সৃষ্টি করা আমাদেরই কর্তব্য। আমরা অনেক সংগ্রামের মধ্য দিয়ে যে অর্জন করেছি, তার সুফলটা যেন আমাদের আগামী প্রজন্ম ভোগ করতে পারে, তারা যেন একটা সুন্দর জীবন পায়, সেটাই আমরা চাই।

সমাবেশে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.ক.ম রুহুল আমিন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলাল আহম্মেদ, ভাদুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হোসেন ভুইয়া বক্তৃতা রাখেন।

তারা বলেন, দীর্ঘদিন থেকে সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খানের নেতৃত্বে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ঐক্যবদ্ধভাবে জাতীয় প্রোগ্রামগুলো পালন করে যাচ্ছি। দুঃখ হয় উপজেলা আওয়ামী লীগের সভাপতি বিএনপির কেন্দ্রীয় নেতা এ্যানী চৌধুরীর ভগ্নিপতি সফিক মাহমুদ পিন্টু এবং তার অনুসারী কয়েকজন নেতা জাতীয় প্রোগ্রামগুলোতে রামগঞ্জে না এসে ঢাকায় বসে শুধু আমাদের বিরুদ্ধে নালিশ করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত