ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০৭

প্রিন্ট

ছুটি শেষে বেনাপোল বন্দরে সচল আমদানি-রপ্তানি

ছুটি শেষে বেনাপোল বন্দরে সচল আমদানি-রপ্তানি
যশোর প্রতিনিধি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১শে ফেরুয়ারি বেনাপোলের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর আবারও সচল হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে এ পথে আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া শুরু করে।

তবে আমদানি-রপ্তানি শুরু হওয়ায় বেনাপোল চেকপোস্ট থেকে বন্দর এলাকায় বেড়েছে যানজট। এতে আমদানি পণ্যের গাড়ির দীর্ঘ লাইন পড়তে দেখা গেছে। ফলে ভোগান্তিতে পড়েছেন দু’দেশে যাতায়াকারী পাসপোর্টধারী যাত্রীরা।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, একদিনে প্রায় আড়াই শতাধিক পন্যবাহী ট্রাক বেনাপোলে এসেছে। পণ্য যাতে দ্রুত খালাস হয় সেজন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।

পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ২১শে ফেরুয়ারি চেকপোস্টে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে দুই বাংলার মিলন মেলা হয়। এ কারণে এদিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখা হয়েছিল। শনিবার থেকে ফের বাণিজ্য কার্যক্রম চালু হয়েছে।

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪ থেকে সাড়ে ৪শ ট্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ ট্রাক পণ্য রপ্তানি হয়ে থাকে।

আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব্য রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য উল্লেখযোগ্য। বছরে বেনাপোল বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best