ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

লক্ষ্মীপুরে সাংবাদিক পরিবারকে প্রাণনাশের হুমকির অভিযোগ

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪২

লক্ষ্মীপুরে সাংবাদিক পরিবারকে প্রাণনাশের হুমকির অভিযোগ

জমি সংক্রান্ত বিরোধের জের ধরে লক্ষ্মীপুরে এক সাংবাদিক পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকিসহ বিভিন্নভাবে হয়রানি করার অভিযোগ উঠেছে স্থানীয় সেলিম রেজা ও তার অনুসারিদের বিরুদ্ধে। সাংবাদিক ও তার পরিবারের সদস্যদের সাজানো মামলায় ফাঁসিয়ে তাদের মালিকীয় জমি জবরদখলের পাঁয়তারা করছে বলে অভিযোগ সেলিম রেজার বিরুদ্ধে।

বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে পরিবারের সদস্যদের নিয়ে এক সংবাদ সম্মেলন করে ভোগান্তির বিভিন্ন ঘটনা উল্লেখ করে এসব অভিযোগ করেন মহিউদ্দিন মুরাদ নামের ভুক্তভোগী সাংবাদিক।

তিনি কয়েকযুগ থেকে একাধিক গণমাধ্যমের প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন। বর্তমানে তিনি দৈনিক জনকণ্ঠ, চ্যানেল আই ও ডেইলি বাংলাদেশ পোষ্ট এর লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি। তার বাড়ি লক্ষ্মীপুর পৌর শহরের বাঞ্চানগর এলাকার মিয়া তাহের সড়কে।

এ সময় তিনি অভিযুক্তদের কবল থেকে রক্ষা পেতে সংবাদকর্মী ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি জানান, সেলিম রেজা নামে অভিযুক্ত ওই ব্যক্তি সম্প্রতি রাতের আঁধারে তাদের পৈত্রিক মালিকানার ১০ শতাংশ জমি দখলের পাঁয়তারা করে। সাংবাদিক মুরাদ বাধা দিলে তাকে বিভিন্নভাবে হুমকি-ধমকি দেয়া হয়। এ ঘটনায় তিনি সদর থানায় একটি জিডি দায়ের করেছেন। এতে ক্ষিপ্ত হয়ে গত ১৩ ফেব্রুয়ারি সেলিম রেজা তার স্ত্রী রুমা সুলতানাকে বাদী করে তাদের বসতঘর ভাঙচুর, লুটপাট ও মারধরের সাজানো অভিযোগ এনে আদালতে মামলা দায়ের করে। মামলা নং-১৯, জিআর-৭২/২০।

মামলায় সাংবাদিক মুরাদ ও তার ভাতিজা আইনজীবী ইকরাম উদ্দিন পারভেজ ও মাহফুজুর রহমান সোহেল, শাকিল ও সাহেদসহ পরিবারের কয়েকজন সদস্যকে আসামি করা হয়। মামলার অন্যতম সাক্ষী সেলিম রেজার ভাতিজা অভি। যার বিরুদ্ধে ইতিপূর্বে থানায় একাধিক মাদক মামলা রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সাংবাদিক মুরাদ দাবি করেন, লক্ষ্মীপুরের বাঞ্চানগর ৬৩ নং মৌজার ৭৮৬৬ নং দাগ এর সমুদয় তাদের পৈতৃক সম্পত্তি। সেখানে ১০ শতাংশ জমির ওপর লোলুপ দৃষ্টি পড়ায় জমিটি জোরপূর্বক দখলে নিতে সেলিম রেজা তার স্ত্রীকে দিয়ে উদ্দেশ্যমূলকভাবে মামলা সাজিয়েছে। তারা জমিতে রাতের আঁধারে ঘর তোলার চেষ্টা করে।

তিনি জানান, এর আগে সেলিম রেজা তার সন্ত্রাসী বাহিনী দিয়ে একই জমিতে জোরপূর্বক গাছ কাটার সময় বাধা দিলে মুরাদ ও তার পরিবারের সদস্যরা হামলার শিকার হন। এতে তার ভাতিজা একরাম উদ্দিন পারভেজ আহত হন। ওই ঘটনায় দায়েরকৃত মামলায় পুলিশ সেলিম রেজা, তার ছেলে শিমু ও তার ভাই মুন্নুকে আটক করে। পরে জেল থেকে জামিনে বের হয়ে তারা আবারো জমি দখলের পাঁয়তারা শুরু করে এবং সাংবাদিক পরিবারের সদস্যদের বিভিন্নভাবে হুমকি-ধমকিদেয়।

বর্তমানে তাদের পরিবারটি নিরাপত্তাহীনতা রয়েছে। সেলিম রেজার লেলিয়ে দেওয়া সন্ত্রাসীদের দ্বারা যে কোন সময় অনাকাঙ্খিত ঘটনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেন ওই সাংবাদিক। এ পরিস্থিতিতে নিজের ও পরিবারের সদস্যদের নিশ্চিত নিরাপত্তাসহ আইনি ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ সময় তিনি আরও জানান, সেলিম রেজা একজন ভূমিদস্যু হিসেবে এলাকায় অভিযোগ রয়েছে। এর আগেও ওই এলাকার বিভিন্ন জনের সাথে জমি নিয়ে নিয়ে বিরোধে জড়িয়ে পড়েন তিনি। জাল কাগজপত্র তৈরী করে জমি দখল কারার অপচেষ্টায় লিপ্ত থাকাই চিহ্নিত এ ভূমিদস্যু সেলিম রেজার প্রাত্যহিক কাজ।

সংবাদ সম্মেলনে লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি হোসাইন আহমদ হেলাল বলেন, লক্ষ্মীপুরে পেশাজীবী সংবাদকর্মীদের কেউ অন্যায়ভাবে উদ্দেশ্যমূলক হয়রানি করলে সকল সংবাদকর্মীদের সাথে নিয়ে তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত