ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

পেঁয়াজ-রসুনের দাম কমেছে, বেড়েছে সবজির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫৯

পেঁয়াজ-রসুনের দাম কমেছে, বেড়েছে সবজির
ফাইল ছবি

দেশে পেঁয়াজ দাম কমতে শুরু করেছে। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশ তুলে নেয়ায় পর থেকে পরিবর্তন লক্য করা গেছে। এছাড়া পরিবর্তন এসেছে রসুনের দামেও।

সূত্র মতে, রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা এবং রসুনের দাম ৭০ টাকা পর্যন্ত কমেছে।

কিন্তু ভিন্ন চিত্র দেখা গেছে সবজি বাজারে। সপ্তাহের ব্যবধানে রাজধানীর অধিকাংশ বাজারে সবজির দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, ফকিরাপুল, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, নিউমার্কেট, রায়েরবাজার ও জিগাতলা কাঁচাবাজারসহ আরো বেশ কিছু বাজারে ঘুরে এ তথ্য জানা যায়৷

বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ১০০-১২০ টাকা কেজি বিক্রি হওয়া ভালো মানের দেশি পেঁয়াজের দাম কমে ৮০-৯০ টাকা হয়েছে। আর আমদানি করা ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০-১০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১১০-১২০ টাকা।

আমদানি করা চীনা রসুনের কেজি বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২০০-২১০ টাকা কেজি। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে আমদানি করা রসুনের দাম কেজিতে ৩০ টাকা কমেছে। আর দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫০-১৬০ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে দেশি রসুনের দাম কেজিতে কমেছে ৭০ টাকা।

অপরদিকে বেগুনের দাম গত সপ্তাহের তুলনায় ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০ টাকা, ঢেঁড়স ১০ টাকা বেড়ে ৭০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, গাজর ৪০ টাকা, বরবটি ৮০ টাকা, শিম ৬০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, করলা ৭০ টাকা, বাঁধাকপি ৩০ টাকা, ফুলকপি ৪০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা, ছোট কচুর ছড়া ৭০ টাকা, আলু ২৫ টাকা, লাউ ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, মূলা ২০ টাকা এবং শসা ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

লাল শাক ১৫ টাকা আঁটি, কুমড়া শাক ২০ টাকা, লাউ শাক ২৫ টাকা, কলমি শাক ১০ টাকা আঁটি এবং কচু শাক ১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া বাজারে মাছের দামও বেড়েছে গত সপ্তাহের তুলনায়। গলদা চিংড়ি ১০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে আকারভেদে ৬০০ থেকে ৮০০ টাকা, ছোট চিংড়ি ৪০০ থেকে ৫০০ টাকা, তেলাপিয়া ২০০ টাকা, রুই ২৫০ টাকা, কাতল ২৮০ টাকা, রূপচাঁদা ৫০০ থেকে ৮০০ টাকা, পাঙ্গাস ১২০ টাকা, ইলিশ ৩৫০ থেকে ১৪০০ টাকা, কৈ মাছ ৩০০ টাকা, বোয়াল মাছ ৭০০ টাকা এবং পাবদা মাছ ৬০০ টাকা কেজি।

তাছাড়া ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকা কেজি। পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০-২৪০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকা কেজি। গরুর মাংস ৫৫০-৫৭০ টাকা এবং খাসির মাংস ৭০০-৮৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত