ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনা ঝুঁকিতে লালনের আলোচনা সভা স্থগিত

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১০ মার্চ ২০২০, ১৮:০৮  
আপডেট :
 ১০ মার্চ ২০২০, ১৮:১২

করোনা ঝুঁকিতে লালনের আলোচনা সভা স্থগিত

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় রোববার (০৮ মার্চ) থেকে শুরু হওয়া তিনদিনের বাউল সম্রাট ফকির লালন সাঁই এর স্মরণোৎসব। এ উপলেক্ষ শুরু হয় তিনদিনের গ্রাম্য মেলাও।

প্রতিদিন সন্ধ্যা থেকে শুরু হয় লালন মুক্তমঞ্চে লালনের জীবনের উপরে আলোচনা সভা। সভায় যোগ দেন হাজারো লালন ভক্তরা। আলোচনা সভা শেষে গভীর রাত পর্যন্ত চলে লালনের গান।

সাম্প্রতি দেশে করোনা ভাইরাসের আতঙ্ক বিরাজমান হওয়ায় চলমান লালন স্বরণোৎসবের মঙ্গলবার (১০ মার্চ) তৃতীয় ও শেষ দিনের আলোচনা সভা স্থগিত করেছেন জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. আসলাম হোসেন।

লালন একাডেমি সূত্রে জানা যায়, করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে এবারের আলোচনা সভার তৃতীয় দিনের অনুষ্ঠান মালার মধ্যে শুধুমাত্র আলোচনা সভা স্থগিত করা হয়েছে। তবে মেলা চলবে গভীর রাত অবধি।

মঙ্গলবার আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা ছিলো জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

লালন মাজারে খাদেম মোহাম্মদ আলী জানান, সাঁইজির জীবনদ্দশায় তিনি সাধুদের নিয়ে দোল পূর্ণিমায় সাধু সঙ্গ করতেন। এরই ধারাবাহিকতায় আমরা সাধু সঙ্গ করি। সাধুদের মুল অনুষ্ঠান শেষ হয়েছে সোমবার (০৯ মার্চ) দুপুরে পূন্যসেবার মধ্য দিয়ে। এর পরেই সাধুরা তাদের নিজ নিজ গন্তব্যে ফিরে গেছে। সাধুদের কার্যক্রমের সঙ্গে মেলা ও আলোচনা সভার কোন সম্পর্ক নেই।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. আসলাম হোসেন জানান, করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে আমরা লালন

স্বরণোৎসবের তৃতীয় ও শেষ দিনের আলোচনা সভা স্থগিত করেছি। আমরা ইতিপূর্বে বিদেশীদের আগমনে নিরুৎসাহিত করেছি। সেই

সঙ্গে জনসচেতনতা সৃষ্টি করছি। যেহেতু আলোচনায় সভায় অনেক মানুষের সমাগম ঘটে এজন্য আমরা ঝুঁকি নিচ্ছি না।

এদিকে করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে লালন মেলায় আলোচনা সভা বন্ধ করলে কুষ্টিয়ার পুনাক আয়োজিত বাণিজ্য মেলা চলছে। লালনের পাশাপাশি প্রতিদিনই জনসমাগম হচ্ছে এ বাণিজ্য মেলায়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত