ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ভিসা স্থগিতের খবরে বেনাপোলে যাত্রীদের উপচেপড়া ভিড়

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ২৩:৩৬

ভিসা স্থগিতের খবরে বেনাপোলে যাত্রীদের উপচেপড়া ভিড়

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিদেশি নাগরিকদের প্রবেশ ঠেকাতে ভারত সরকার সব দেশের ভিসা স্থগিত করেছে। ভিসা স্থগিতের পর পাসপোর্টধারী যাত্রীদের চলাচলও সাময়িক বন্ধের ঘোষণা দেয় ভারতীয় ইমিগ্রেশন।

ভারতের ভিসা স্থগিতের খবরে বেনাপোল স্থলবন্দরে এখন উপচেপড়া ভিড়। যাদের ভারতে যাওয়ার কথা ছিল বা বিভিন্ন প্রয়োজনে টিকেট কেটে রেখেছিলেন তারা ভিড় করেছেন বেনাপোল সীমান্তে।

বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল ১১টা পর্যন্ত যাত্রীদের দীর্ঘ সারি লক্ষ্য করা গেছে বেনাপোল ইমিগ্রেশনে। ভারতের অংশে করোনা ভাইরাস পরীক্ষার যন্ত্রাংশ অচল থাকায় ভোগান্তি বেড়েছে দ্বিগুণ।

বেনাপোল চেকপোস্ট সূত্রে জানা গেছে, ১৩ মার্চ বিকাল থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত নতুন করে ভারত থেকে বাংলাদেশে এবং বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার বহির্গমন সিল দেয়া হবে না। বুধবার রাতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্তের কথা জানায়। নতুন করে ভারত সরকার ভিসা স্থগিত করায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করতে পারবেন না কোনও পাসপোর্টযাত্রী। তবে কূটনৈতিক, অফিশিয়াল, জাতিসংঘ-আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পের ভিসা এ বিধি নিষেধের আওতায় পড়বে না বলে তারা জানিয়েছেন। এছাড়া যেসব যাত্রী ভিসা নিয়ে ভারতে অবস্থান বা চিকিৎসা করতে গেছেন তারা নিজ নিজ দেশে ফিরে আসতে পারবেন।

চিকিৎসার জন্য ভারতগামী যাত্রী আব্দুর রহিম বলেন, বেশ কয়েকদিন আগে থেকে শুনছিলাম করোনার কারণে ভারতে যাতায়াত বন্ধ হবে। এ কারণে আমি বন্ধ হওয়ার আগেই যাচ্ছি। কিন্তু ভারত অংশে স্বাস্থ্য পরীক্ষার নামে হয়রানির কারণে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

শহরের বেজপাড়া এলাকার বাসিন্দা মোস্তাক হোসেন বলেন, জরুরি প্রয়োজনে কোলকাতা যেতে হবে। এজন্য যাচ্ছি। ৩-৪ দিন পর ফিরে আসব।

চেকপোস্ট কাস্টমসের রাজম্ব কর্মকর্তা কামরুজ্জামান জানান, ভারতের অংশে পেট্রাপোল ইমিগ্রেশনে স্বাস্থ্য পরীক্ষার যন্ত্র অচল থাকায় মানুষের দুর্ভোগ বেড়েছে। তবে যাত্রীরা যাতে দ্রুত যেতে পারেন এর জন্য তিনি ভারতীয় কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছেন। এ পথ দিয়ে ১৩ মার্চ বিকেল থেকে ভারত ভ্রমণে বিদেশি পাসপোর্ট যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা জারি হলেও বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য আপাতত স্বাভাবিক আছে বলে জানান তিনি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি (তদন্ত) মহাসিন হোসেন জানান, ১২ মার্চ সকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রশন কর্তৃপক্ষ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে একটি চিঠি পাঠায়। তাতে লেখা আছে ১৩ মার্চ রাত ১২টা থেকে নতুন করে কোনও পাসপোর্টধারী যাত্রী গ্রহণ করা হবে না। যে সমস্ত বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে আছে তারা ইচ্ছা করলে বেরিয়ে যেতে পারবে। আর ভারতীয় পাসপোর্টধারী যাত্রী যারা বাংলাদেশ আছে তারা ফিরে আসলে তাদের গ্রহণ করা হবে। নতুন করে কোনও পাসপোর্টধারী যাত্রী প্রবেশের অনুমতি দেয়া হবে না। যা ১৫ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা বলেন, নতুন করে কোনও পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করতে পারবে না এমন একটি চিঠির খবর শুনেছি। আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধের কোনও চিঠি বেনাপোল কাস্টমসকে দেয়া হয়নি। যদি এরকম কোনও নির্দেশনা আসে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, করোনাভাইরাসের কারণে যাত্রী যাতায়াত চলাচল বন্ধ থাকলেও আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধের কোনও আদেশ আমরা পাইনি। নির্দেশনা পেলে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত