ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

করোনা: বিশ্বকে তাক লাগিয়ে দিল বাংলাদেশের আবিষ্কার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০২০, ০৮:৪১  
আপডেট :
 ২০ মার্চ ২০২০, ০৯:০২

করোনা: বিশ্বকে তাক লাগিয়ে দিল বাংলাদেশের আবিষ্কার

প্রাণঘাতী করোনা ভাইরাসে বাংলাদেশ একজনের মৃত্যু ও ১৭ জন আক্রাস্ত হয়েছে। এ নিয়ে যখন পুরো দেশ আতঙ্কে যখন বৈপ্লবিক এক আবিষ্কারের কথা জানিয়েছে বাংলাদেশের গণস্বাস্থ্য কেন্দ্র। তারা খুব সহজ এবং সুলভ এক পদ্ধতি আবিষ্কার করেছে, যার মাধ্যমে মাত্র ১৫ মিনিটেই করোনার পরীক্ষা করা যাবে।

পৃথিবীর অন্যান্য দেশ তাদের প্রয়োজনে করোনা ভাইরাসের কিট তৈরি করলেও বাংলাদেশে এমন কাজ অন্য কেউ এখনো করেনি।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা বাংলাদেশ সরকারের কাছ থেকে এ কিট তৈরির অনুমোদন পেয়েছি। এর কাঁচামাল যুক্তরাজ্য থেকে আসতে ৭ দিনের মতো সময় লাগবে। কাঁচামাল এলেই আমরা উৎপাদনে যাবো।

গত বছরের নভেম্বরে চীনের উহানে করোনা ভাইরাস ধরা পড়ে। এ ভাইরাসের টেস্ট কিট উৎপাদনের জন্য এ বছরের ফেব্রুয়ারি মাস থেকেই কাজ শুরু করে গণস্বাস্থ্য কেন্দ্র। পৃথিবীর অন্যান্য দেশ তাদের প্রয়োজনে করোনা ভাইরাসের কিট তৈরি করলেও বাংলাদেশে এমন কাজ অন্য কেউ এখনো করেনি।

তথ্য মতে, যে ব্যক্তি আক্রান্ত হবে তকার রক্তের নমুনা সংগ্রহ করে এই কিটে ভাইরাস শনাক্ত করা যাবে খুব সহজেই। এর জন্য স্পুটাম নেয়ার প্রয়োজন নেই। প্রথমে সন্দেহজনক ব্যক্তির রক্তের নমুনা নেওয়া হবে। তারপর সেই রক্ত থেকে ‘সিরাম’ আলাদা করতে হবে। কিটে সেই সিরাম রেখে তার ওপর এন্টিজেনের বিক্রিয়া ঘটানো হবে। যদি বিক্রিয়া হয় তাহলে সন্দেহজনক ব্যক্তির শরীরে ভাইরাসের প্রাথমিক উপস্থিতি রয়েছে বলে প্রমাণ হবে। বিক্রিয়া না করলে তিনি আক্রান্ত নন বলে বিবেচিত হবে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত