ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মেরাজের নামাজ ঘরে পড়ার আহ্বান জানাল ইসলামিক ফাউন্ডেশন

মেরাজের নামাজ ঘরে পড়ার আহ্বান জানাল ইসলামিক ফাউন্ডেশন

করোনাভাইরাস নিয়ন্ত্রণে পবিত্র শবে মেরাজের নফল নামাজের জন্য মসজিদে না গিয়ে ঘরে থেকে নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশিত এক বিবৃতিতে শবে মেরাজের নামাজ পড়ার জন্য মসজিদে না আসার অনুরোধ করা হয়।

ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ বিবিসি বাংলাকে বলেন, ‘যেহেতু সরকার সব ধরনের ধর্মীয় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে, তাই আমরাও মানুষকে মসজিদে জমায়েত না করার জন্য উদ্ধুদ্ধ করছি।’

শবে মেরাজের রাতে বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা মসজিদে একত্রিত হয়ে নফল নামাজ আদায় করে থাকেন। বাংলাদেশেও প্রায় সব এলাকাতেই শবে মেরাজের নামাজের জন্য রাতে মসজিদে যান মুসল্লিরা।

সেই বিষয়টি মাথায় রেখে সামাজিক দূরত্ব বজায় রাখার উদ্দেশ্যে মানুষকে ঘরে থেকে নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের মহাপরিচালক জানান, সব মসজিদের ইমামদের নির্দেশনা দেয়া হয়েছে তারা যেন মানুষকে ঘরে থেকে নামাজ আদায় করতে উদ্বুদ্ধ করেন।

‘শবে মেরাজের নামাজের পাশাপাশি অন্যান্য নামাজও যতটা সম্ভব ঘরে থেকে যেন আদায় করেন মানুষ, সেই অনুরোধই করছি আমরা।’

এর আগে শুক্রবার ২০শে মার্চ জুমার সুন্নত ও নফল নামাজ বাড়ি থেকে পড়ে আসার অনুরোধ জানিয়ে বিবৃতি প্রকাশ করেছিল ইসলামিক ফাউন্ডেশন।

এ প্রসঙ্গে ফাউন্ডেশনের মহাপরিচালক বলেন, ‘আমরা চাইছি যত কম সময় সম্ভব মানুষ মসজিদে জমায়েত করুক। তাই জুমার নামাজেও অনুরোধ করা হয় বাড়ি থেকে ওজু করে আসতে এবং সুন্নত ও নফল বাসায় পড়তে।’

তিনি জানান সরকারিভাবে যদি লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়, তখন মসজিদে না যাওয়ার বিষয়ে আরও গুরুত্ব আরোপ করার বিষয়ে চিন্তা করবেন তারা।

প্রসঙ্গত, আজ ২২ মার্চ (২৬ রজব) রোববার দিবাগত রাতে দেশজুড়ে পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল মেরাজ।

সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • পঠিত