ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

শেরপুরে আত্মগোপনে থাকা প্রবাসীদের খোঁজে প্রশাসন

  শেরপুর প্রতিনিধি

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ১৪:১৪  
আপডেট :
 ২৩ মার্চ ২০২০, ১৪:২৩

শেরপুরে আত্মগোপনে থাকা প্রবাসীদের খোঁজে প্রশাসন

গেল এক মাসে সরকারি হিসেবে শেরপুরের পাঁচ উপজেলায় ৫১১ জন প্রবাসী বাড়ি ফিরেছেন। কিন্তু বিদেশ ফেরত ওইসব প্রবাসীরা রয়েছেন প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের অগোচরে। আজ সোমবার দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত মাত্র ১০১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা সম্ভব হয়েছে। তবে বাকীদের কোয়ারেন্টাইনের আওতায় আনার জন্য সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন।

সূত্র জানায়, জেলা পুলিশ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ প্রবাস ফেরতদের কোয়ারেন্টাইনে আনার জন্য দিন রাত কাজ করে যাচ্ছে। কিন্তু জেলার সদরসহ নকলা, নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদীতে প্রবাস ফেরতরা রয়েছেন আত্মগোপনে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ওইসব প্রবাস ফেরতদের কোয়ারেন্টাইনে আসার জন্য বার বার আহ্বান জানানো হলেও সাড়া পাওয়া যায়নি।

শেরপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এ টি এম জিয়াউল ইসলাম বলেন, আমরা দেশে ফেরত আসা প্রবাসীদের কোয়ারেন্টাইনে আনার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

অন্যদিকে সিভিল সার্জন ডা: আবুল কাশেম মোহাম্মদ আনোয়ার রউফ বলেন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার অফিস থেকে প্রবাস ফেরত ৫১১ জনের নাম ঠিকানা পেয়েছি। কিন্তু তাদের ঠিকানায় পাওয়া যাচ্ছেনা। করোনাভাইরাসের বিষয়ে আমরা সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছি। ইতিমধ্যে জেলা হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডসহ দুইটি উপজেলা হাসপাতাল ও দুটি উপস্বাস্থ্য কেন্দ্রে মোট ৬৫টি সিট করোনাভাইরাস আক্রান্তদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

প্রয়োজনে এর সিট সংখ্যা আরো বাড়ানো হবে বলে বলেও জানান তিনি।

এদিকে হোম কোয়ারেন্টাইন নির্দেশনা না মানায় প্রবাস ফেরত দুইজনকে জরিমানা করা হয়েছে। ২২ মার্চ রবিবার তাদের জরিমানা করা হয়।

জানা যায়, শহরের রাজবল্লভপুর মহল্লায় কঙ্গোফেরত ফিরোজ জামান হোম কোয়ারেন্টাইনে না থেকে নকলা-নালিতাবাড়ীসহ বিভিন্ন স্থানে লুকিয়ে ছিলেন। খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মামুন, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন ও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ মোবারক হোসেনের নেতৃত্বে একটি দল তাকে খুঁজে বের করে হোম কোয়ারেন্টাইনে থাকার আদেশ দেন। সেই সাথে তাকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে একইদিন সন্ধ্যায় জেলা শহরের খরমপুর এলাকায় ভারত ফেরত বিশ্বজিৎ সাহা নামে আরো একজনকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। তাকে আগামী ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এ সম্পর্কে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মামুন বলেন, এখন কেউ নিয়ম না মানলে তার বিরুদ্ধে আরো কঠোর হবো। প্রবাস ফেরতদের সংস্পর্শে আসা ব্যক্তিরা নিজ বাসায় কোয়ারেন্টাইনে থাকুন। নিজে নিরাপদ থাকুন, আত্মীয়-স্বজনদেরও নিরাপদ রাখুন।

পুলিশ সুপার আশরাফুল আজীম বলেন, করোনাভাইরাস রোধে মানুষকে সচেতন করতে আগামী এক সপ্তাহে জেলা জুড়ে দেড় লাখ লিফলেট বিতরণ ও ব্যানার করা হবে।

তিনি আরো বলেন, ভয় না পেয়ে সচেতন হতে হবে ও করোনা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করতে হবে। বাড়িতে থাকাসহ যে সব নির্দেশনা সরকারি ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া হচ্ছে তা মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

জেলা প্রশাসক আনার কলি মাহবুব বলেন, সার্বিক দিক বিবেচনায় রেখে সবার সহযোগিতা নিয়ে করোনা সমস্যা সমাধান করতে চাই। এর অংশ হিসাবে শিক্ষার্থীদের নিরাপদে রাখতে আমরা শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি কোচিং সেন্টার বেচ ও প্রাইভেট পড়ানো বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত