ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

অধ্যাপক হাসেম আর নেই

  নোয়াখালী প্রতিনিধি

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ২০:২৭

অধ্যাপক হাসেম আর নেই

নোয়াখালীর আঞ্চলিক গানের বিশিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পী অধ্যাপক মো. হাসেম আর নেই। সোমবার দুপুর ২টা ৩০ মিনিটে ঢাকার একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও তিন মেয়েসহ আত্বীয় স্বজন ও অসংখ্য গুণগ্রাহী, ভক্ত ও শ্রোতা রেখে গেছেন।

অধ্যাপক হাশেমের জামাতা কবিরহাট পৌর মেয়র জহিরুল হক রায়হান জানান, সোমবার রাত ১০টায় নোয়াখালী জেলা প্রশাসন কার্যালয়ের সামনে তার জানাজা শেষে দাফন করা হবে। পারিবারিক সূত্রে জানা যায়, অধ্যাপক মো. হাসেমের ব্রেইন স্ট্রোক হয়েছিলো এবং তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। তিনি সংকটাপন্ন অবস্থায় আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

অধ্যাপক হাসেম একাধারে নোয়াখালীর আঞ্চলিক গানের গীতিকার, সুরকার, শিল্পী ও গবেষক ছিলেন। তিনি সংগীত মহাবিদ্যালয়ের লোকসংগীতের শিক্ষক ছিলেন। এরপর তিনি শিক্ষকতা পেশায় নিযুক্ত হয়ে নোয়াখালী সরকারি কলেজ, লক্ষ্মীপুর সরকারি কলেজ, কবিরহাট সরকারি কলেজসহ বিভিন্ন কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করেন। তিনি নোয়াখালীর নিজস্ব সংস্কৃতি, লোকজ বিভিন্ন আচার, মুক্তিযুদ্ধের পক্ষে অজস্র গান রচনা করেছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত