ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২৪ মার্চ ২০২০, ১৮:৫৫

প্রিন্ট

খাল দখল করে ভবন নির্মাণে প্রভাবশালীরা

খাল দখল করে ভবন নির্মাণে প্রভাবশালীরা
বরিশাল প্রতিনিধি

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় সরকারী খাল দখল করে স্থানীয় ৮ প্রভাবশালী পাকা ভবন নির্মাণ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

খাল দখল করে পাকা ভবন নির্মান করায় চলতি ইরি-বোর মৌসুমে ওই খালের পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় ধান ক্ষেতে এর প্রভাব পড়ার আশঙ্কা করছে কৃষক। অবৈধ দখলদাররা প্রভাবশালী হওয়ায় এলাকার কেউ কিছু বলতে সাহস পাচ্ছে না।

উপজেলা রাজিহার ইউনিয়নের মাগুরা-বাহাদুরপুর খালের মাগুরা বাজার অংশে স্থানীয় হেমায়েত ঘরামী, ফারুক বেপারী, আলমগীর হাওলাদার, জুয়েল রাঢ়ী, জুলহাস মিয়া, কলম সরদার, ইউনুস মুন্সী ও তোয়াব আলী এ ভবন উত্তোলন করছেন।

স্থানীয় একাধিক ব্যবসায়ী জানান, এক সপ্তাহ পূর্ব থেকেই আরসিসি পিলার দিয়ে আনুমানিক লম্বায় ৫০ ফুট এবং চওড়ায় ৮ ফুট খাল দখল করে নির্মাণ কাজ শুরু করেন। নির্মাণ কাজ শুরুর পর থেকেই বিষয়টি সকলের চোখে পড়লেও তারা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় সকলে নিশ্চুপ ভ‚মিকা পালন করেন। এরই মধ্যে নীচ থেকে পিলার উত্তোলনের কাজ শেষ করে দেয়ালের কাজও শুরু হয়েছে। এর মধ্যে উপজেলা ইউএনও অফিস থেকে লোক এসে কাজ বন্ধ করলেও তারা যাওয়ার পর আবার কাজ শুরু হয়।

একাধিক কৃষক বলেন, উপজেলা সদর বাজারের মধ্য দিয়ে পূর্ব দিকের খালে বাজারের ময়লা ফেলে খাল ভরাট করে দিয়েছেন ব্যবসায়ীরা। যা দিয়ে পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। ওই খালের সুবিধা পাওয়া গৈলা, শিহিপাশা, সুজনকাঠী, কালুপাড়াসহ বিভিন্ন এলাকায় চলতি ইরিবোরো মৌসুমে অনেক জমিতে চাষাবাদ বন্ধ হয়ে গেছে। এ কারনে চলতি ইরি-বোরো মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্র হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী রওশন ইসলাম বলেন, সরকারি খাল দখল করে দোকান ঘর নির্মানের খবর পেয়ে সংশ্লিষ্ট এলাকার তহশিলদার ও ভূমি অফিসের সার্ভেয়ার পাঠিয়ে নির্মান কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এ ব্যাপারে অভিযুক্তরা কোন মন্তব্য করতে রাজী হননি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত