ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৯:৪৪

প্রিন্ট

পাঁচ মুমূর্ষু শিশুকে বাঁচাতে উড়ে গেলো সেনাবাহিনী

পাঁচ মুমূর্ষু শিশুকে বাঁচাতে উড়ে গেলো সেনাবাহিনী
রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির সাজেকের দুর্গম এলাকা লুংথিয়ান ত্রিপুরাপাড়ায় হাম রোগে আক্রান্ত মুমূর্ষু ৫ শিশুকে বাঁচিয়ে রাখতে চট্টগ্রাম থেকে দুর্গম সাজেকে উড়ে গেল সেনাবাহিনীর বিশেষ হেলিকপ্টার। সেখান থেকে শিশুদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এতে বেঁচে থাকার আশা জাগলো পাঁচ শিশুর।

বুধবার দুপুরে চট্টগ্রাম সেনা ক্যান্টনমেন্টে নেয়ার পর সেখান থেকে অ্যাম্বুলেন্সে করে চট্টগ্রাম মেডিকেলে নেওয়া হয়। এদিকে রাঙামাটিতে গত ফেব্রুয়ারি থেকে গতকাল পর্যন্ত ৮ জন শিশু হামরোগে আক্রান্ত হয়ে মারা যায়।

খাগড়াছড়ি সেনা রিজিয়নের এক কর্মকর্তা বলেন, গত ১৬ মার্চ থেকে রাঙামাটির বাঘাইছড়ি সাজেকের শিয়ালদহ, তুইচুই মৌজায় শিশুদের মাঝে হামের প্রাদুর্ভাবের খবর পেয়েছি। এতে ইতিমধ্যে ৮ জন শিশু মারাও গেছে। গত মঙ্গলবার সেনাবাহিনী, রাঙামাটি স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় শিয়ালদহ ৫৪ বিজিবির সাথে সমন্বয়ে গড়া ৫টি মেডিকেল টিম দুর্গম সাজেকে যায়। এ সময় ঔষধসহ প্রায় ৫০ হাজার টাকার পুষ্টিকর খাদ্য নিয়ে যায় টিমটি।

তিনি বলেন, সেখা গিয়ে দেখা যায়- ৫ শিশুকে বাঁচাতে হলে জরুরি ভিত্তিতে চট্টগ্রামে নেওয়া দরকার। তাদের জরুরি ভিত্তিতে চট্টগ্রামে নিতে সেনাবাহিনী যা যা করার দরকার তা করেছে। আশঙ্কামুক্ত ১১৬ শিশুদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় সূত্র জানায়, গত ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে সেখানে হামের প্রাদুর্ভাব দেখা দেয়। শুরু থেকে স্থানীয় শিয়ালদহ ৫৪ বিজিবির মেডিকেল টিমটি কাজ করে যাচ্ছিল। এরপর তাদের সাথে সেনাবাহিনী ও রাঙামাটি জেলা স্বাস্থ্য বিভাগ যোগ দেয়।

রাঙামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসা বলেন, দুর্গমতা ও জনবল সংকট ছাড়াও হাম টিকা গ্রহণের ভীতি, কুসংস্কারের কারণে এসব এলাকায় শিশুদের টিকার আওতায় আনা যায়নি। ফলে এ অবস্থা তৈরি হয়েছে। বিজিবি ও আমরা সম্মিলিত প্রচেষ্টায় সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করছি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত