ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬ আপডেট : ১৯ মিনিট আগে English
ব্রেকিং নিউজ
  •   রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চেয়েছে বঙ্গবন্ধুর খুনি মাজেদ

প্রকাশ : ২৬ মার্চ ২০২০, ০৮:৫৫

প্রিন্ট

করোনাভাইরাস: ফেসবুকে লিখে ময়মনসিংহ ও বরিশালে শিক্ষক বরখাস্ত

করোনাভাইরাস: ফেসবুকে লিখে ময়মনসিংহ ও বরিশালে শিক্ষক বরখাস্ত
প্রতীকী ছবি

Evaly

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস আঘাত হেনেছে বাংলাদেশে। এরই মধ্যে দেশে মৃত্যু হয়েছে পাঁচজনের। এ পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে করোনা নিয়ে ‘উস্কানিমূলক’ বক্তব্য ও ছবি পোস্ট করায় দুই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

জানা যায়, বরখাস্ত হওয়া দুই শিক্ষকের একজন ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাকিয়া ফেরদৌসী এবং অন্যজন বরিশাল সরকারি মহিলা কলেজের দর্শন বিভাগের প্রভাষক সাহাদাত উল্লাহ। তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। উক্ত শিক্ষকদের বরখাস্তের আদেশ বুধবার জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

পাশাপাশি সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী কেন তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে না, তা আগামী সাত কার্যদিবসের মধ্যে জানাতে তাদের নোটিশও পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এক আদেশে বুধবার তাদের সাময়িক বরখাস্ত করে শোকজ করা হয়।

অভিযুক্ত কাজী জাকিয়া ফেসবুকে লিখেছিলেন, ‘খা সব খেয়ে ফল (ফেল)। শিক্ষা খেয়েছিস, ছাব্বিশটা ক্যাডার খেয়েছিস, সরকারকে খেয়েছিস, সরকারের সুনাম, অর্জন, স্বপ্ন সব খেয়েছিস। এবার পিপিই খা। সব তোরাই খা। আমাদের লাগবে না। মুখে মাস্ক দিয়ে বসে থাক সব নির্লজ্জ, রাক্ষসের দল। বিপদে পড়লে কোন অরক্ষিত ডাক্তারের কাছে যাবি না, যদি সামান্য লজ্জা থাকে। আর দেশের সবাই মরে গেলে নিজেরা ঝাড়ুদার ক্যাডারে এবজর্বড হয়ে যাস, আর সেল্ফি দিস।’

বাংলাদেশ জার্নালে আরো পড়তে পারেন:

> করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর আগে যা বললেন চিকিৎসক

> বিদেশী নাগরিকদের সহযোগিতার আশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর

> করোনায় আক্রান্ত সাংবাদিক

> করোনা আক্রান্তদের পাশে দাঁড়াবে বিসিবি

> করোনা থেকে মুক্তি পেতে পঞ্চাঙ্গ শান্তি স্বস্ত্যয়ন

> কোয়ারেন্টাইনে খালেদা জিয়া

> কোয়ারেন্টাইন না মানায় ব্যবসায়ীকে জরিমানা

> করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

> ইতালিতে মৃত্যু বেড়েছে, কমেছে আক্রান্তের হার

> করোনায় আরও একজন মারা গেছেন, নতুন রোগী নেই​

> করোনা প্রতিরোধে নির্দেশনা মেনে চলার আহবান প্রধানমন্ত্রীর

সাহাদাত উল্লাহ লিখেছিলেন, ‘করোনার ভয়ে চাকুরি ছাড়ার সংবাদটা বুলগেরিয়ার। বাংলাদেশের ডাক্তার ভাইয়েরা আপনার নিজের জীবন আগে, তারপর আপনার পরিবার, ছেলে মেয়ে, স্ত্রী তারপর অন্যসব। যে দেশ আপনার পেশার মূল্যায়ন করে না সে দেশের জন্য কাজ করে কী হবে। সেখানে তিন দিনের ইউএনও ৫৫ বছরের একজন প্রফেসর ডাক্তারের নিয়ন্ত্রক থাকে, যে কিনা ডাক্তারির ‘ড’ ও জানে না।’

এই শিক্ষকদের বরখাস্তের আদেশে বলা হয়েছে, ‘দেশব্যাপী করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য সরকারের সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, দপ্তর, সংস্থা বর্তমানে বিভিন্ন পর্যায়ে সমন্বিতভাবে কার্যক্রম পরচালনা করছে। সে অবস্থায় আপনি-আপনার ফেসবুক আইডি থেকে নিজ নামে অনভিপ্রেত ও উস্কানিমূলক বক্তব্য ও ছবি পোস্ট করেছেন, যা সরকারের চলমান সমন্বিত কার্যক্রমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।’

শিক্ষা ক্যাডারের এসব কর্মকর্তাদের আচরণকে ‘সরকারি ব্যবস্থাপনা ও জনস্বার্থবিরোধী এবং শৃঙ্খলা পরিপন্থি’ আচরণ উল্লেখ করে একে অসদাচরণ হিসেবে গণ্য করা হয়েছে।

২৫ মার্চ থেকে এদের সাময়িকভাবে বরখাস্ত করে সরকার বলছে, বরখাস্তকালীন তারা বিধান মোতাবেক খোরপোষ ভাতা পাবেন এবং এসময়ে তাদের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের ‘গোচরে’ অবস্থান করতে হবে।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বমোট পাঁচজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত বলে নতুন কোনো রোগী শনাক্ত হয়নি।

বুধবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানান।

মীরজাদী সেব্রিনা বলেন, সকালে ৬৫ বছর বয়সী ওই ব্যক্তির মৃত্যু হয়। তিনি করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর আত্মীয় ছিলেন।

মীরজাদী সেব্রিনা জানান, মারা যাওয়া ব্যক্তি গত ১৮ মার্চ আক্রান্ত হন। এরপর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ওই ব্যক্তির অবস্থার অবনতি হলে গত ২১ মার্চ তাঁকে কুয়েত মৈত্রী হাসপাতাল এ নিয়ে আসা হয়। আজ সকালে তাঁর মৃত্যু হয়।

আইইডিসিআর পরিচালক বলেন, মারা যাওয়া ব্যক্তির ডায়াবেটিস ছিল। হাইপারটেনশনও ছিল।

মীরজাদী জানান, গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে দুজন বাড়ি ফিরেছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে মোট সাতজন সুস্থ হয়েছেন।

মীরজাদী সেব্রিনা বলেন, ২৪ ঘণ্টায় ৮২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে কারও শরীরে ভাইরাস শনাক্ত হয়নি। আজ পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৩৯। প্রাতিষ্ঠানিক আইসোলেশনে ৫৭ জন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> করোনায় মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়াল

> করোনাভাইরাস: রাজধানীতে ১০ টাকা কেজিতে চাল মিলবে

> করোনায় নিউইয়র্কে একই দিনে ৫ বাংলাদেশির মৃত্যু

> ইতালিতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ৬৮৩ মৃত্যু

> করোনায় যুক্তরাষ্ট্রে একদিনেই আক্রান্ত ১০ হাজার, মৃত্যু শতাধিক

> স্পেনের উপ-প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

> পাবনায় ডাক্তার নার্সসহ কোয়ারেন্টাইনে ৭৬৬ জন

> করোনা একটি যুদ্ধ, আমাদের জিততে হবে

> করোনাভাইরাস: বাড়িতে যা করবেন

> কোনো ধরনের জনসমাগম নয়: প্রধানমন্ত্রী

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত