ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

নির্বাচনে সমর্থন না করায় প্রবাসীর বাড়িতে লাল পতাকা!

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৭ মার্চ ২০২০, ১৯:২৩

নির্বাচনে সমর্থন না করায় প্রবাসীর বাড়িতে লাল পতাকা!

নির্বাচনে সমর্থন না করায় তিন মাস আগে ফিরে আসা প্রবাসীর বাড়িতে লাল পতাকা উড়িয়ে দিয়েছে ইউপি মেম্বার। এরপরে প্রচার করা হয় ওই বাড়িতে করোনাভাইরাস আক্রান্ত রোগী আছে। ফলে আতঙ্কে অনেকে গ্রাম ছেড়ে অন্যত্র চলে যায়। একঘরে হয়ে পড়েন ওই প্রবাসী ও তার পরিবার। নাটোরের বড়াইগ্রাম উপজেলার চান্দাই গ্রামে এ ঘটনা ঘটে।

জানা যায়, উপজেলার চান্দাই ইউনিয়নের চান্দাই গ্রামের খবির উদ্দীনের ছেলে বিকাশ খান বাবু (২৮) মালেশিয়ায় থেকে তিন মাস মাস আগে দেশে ফিরে নিজ এলাকায় স্থায়ীভাবে বসবাস করেন। চলতি বছরের ৭ মার্চ মাস পাবনা জেলার আটঘরিয়া গ্রামে বিয়ে করেন। সরকারি ঘোষণা অনুযায়ী পুরো পরিবার হোম কোয়ারেন্টাইনে রয়েছে।

বিগত ইউপি নির্বাচনে ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ বাবুর পক্ষে কাজ না করার প্রতিশোধ হিসেবে বৃহস্পতিবার সকালে তিনি দলবল সহকারে গিয়ে প্রবাসী তরুণের বাসার সামনে লাল পতাকা টানিয়ে দেন এবং প্রচার করে এ বাসায় করোনাভাইরাস আক্রান্ত রোগী আছে। মুহূর্তেই এই গুজব ছড়িয়ে পুরো গ্রামে তোলপাড় শুরু হয়। ভাইরাস আতঙ্কে গ্রামবাসীদের অনেকেই গ্রাম ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায় বলে অনেকেই জানান।

প্রবাসী তরুণ বাবু পাসপোর্ট এবং বিমান টিকেট দেখিয়ে বলেন, ছয় বছর মালেশিয়া থাকার ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তিনি দেশের পথে রওনা হন। ২০২০ সালের ১ জানুয়ারি দেশে ফিরে সেদিনই গ্রামে আসেন। তারপর থেকে তিনি গ্রামেই আছেন। চলতি বছরের ৭ মার্চ পারিবারিকভাবে বিয়ে করেন।

তিনি জানান, সরকারি ঘোষণার পর থেকে তিনি নববধূসহ বাসায় অবস্থান করছেন। হঠাৎ করে স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ বাবু দলবল নিয়ে এসে বাসার সামনে লাল পতাকা টানিয় দেয় এবং এ বাসায় করোনা আক্রান্ত রোগী আছে বলে প্রচার করে। মুহূর্তে তা এলাকায় ছড়িয়ে পড়লে গ্রামবাসীর মধ্যে আতঙ্ক শুরু হয়।

চান্দাই গ্রামের কৃষক জহরুল ইসলাম বলেন, প্রবাসী ছেলেটা গ্রাম্য রাজনীতির শিকার হয়েছে। গত ভোটে ইউপি সদস্য বাবুর পক্ষে প্রবাসীর পরিবারের লোকজন কাজ না করার প্রতিশোধ হিসেবে গুজব রটানো হয়েছে। কয়েকদিন আগে এই ইউপি সদস্য বিদেশফেরতদের তালিকায় ইচ্ছেকৃত ভাবে ভুল লেখা হয়। তিন মাস আগে মালেশিয়াফেরত বিকাশ স্বাভাবিক আছেন।

এ বিষয়ে ইউপি সদস্য মোহাম্মদ বাবুকে বারবার ফোন দিলেই তিনি রিসিভ করেননি।

চান্দাই ইউনিয়নের চেয়ারম্যান আনিসুর রহমান জানান, ভুলবশত ইউপি সদস্য বাবু লাল পতাকা টানিয়েছ। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কোন ঘটনা ঘটেনি। আমি শোনার পর তাৎক্ষণিক পতাকা খুলে দিয়েছি। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ও স্থানীয়দের সচেতন করতে সমগ্র দেশের ন্যায় নাটোরের বড়াইগ্রাম উপজেলার চান্দাই ইউনিয়নে বিদেশফেরত মোট ১৮ জন প্রবাসীর বাড়ির সামনে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।

বড়াইগ্রাম উপজলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ বলেল, হোম কোয়ানটাইন শেষ হয়ে যাওয়ার পরও তার বাসায় লাল পতাকা টানানো ঠিক হয়। আমি শোনার পরই ব্যবস্থা নিয়েছি। করোনাভাইরাস নিয়ে অপপ্রচার বা গুজবে কান না দিয়ে বাসায় অবস্থানের জন্য উপজেলাবাসীকে অনুরোধ জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত