ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মসজিদের মাইকে লাশ গুজব, হামলায় আহত ৫

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৮:৪৬

মসজিদের মাইকে লাশ গুজব, হামলায় আহত ৫

বরিশালে নৌ-পথে ট্রলারযোগে গ্রামের বাড়িতে ফেরার পথে হামলার শিকার হয়েছেন এলাকার পাঁচ পরিবারের সদস্য। বৃহস্পতিবার রাত নয়টায় বরিশালের গৌরনদী উপজেলার টরকী বন্দর সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

করোনায় আক্রান্ত হয়ে মৃতবরণ করা ব্যক্তির লাশ ঐ ট্রলারে আছে বলে মসজিদের মাইকে এমন গুজবের ঘোষণায় অতিউৎসাহী মানুষের দফায় দফায় ছোঁড়া ইটের আঘাতে পাঁচ যাত্রী আহত হয়েছে। খবর পেয়ে তাৎক্ষনিক স্থানীয় থানা পুলিশ ও রাজনৈতিক নেতারা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

আহতদের বরাত দিয়ে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম দিলীপ জানান, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সড়ক ও নৌ-পথে সারাদেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। জীবিকার তাগিদে দিনমজুরের কাজ করা নারায়নগঞ্জ শহরে পরিবার পরিজন নিয়ে বসবাস করা ঔ পাঁচ পরিবারের সদস্য গত দুইদিন অবরুদ্ধ হয়ে পড়েন। দু’দিনেই তাদের পরিবারের চরম দৈন্যতা নেমে আসে।

তিনি আরো বলেন, বৃহস্পতিবার ভোরে ওইসব পরিবারের সদস্যরা মিলে নৌ-রুটে ট্রলার রিজার্ভ করে নিজ গ্রামের উদ্দেশ্যে রওয়ানা হন। গৌরনদী উপজেলার টরকী বন্দর সংলগ্ন এলাকা অতিক্রমকালে ট্রলারের জ্বালানী তেল শেষ হয়ে যায়। এ সময় নতুন টরকীর চরে (কালকিনি উপজেলার রমজানপুর) ট্রলারটি থামানোর পর পরই নদীপাড়ের বাসিন্দারা কিছু জিজ্ঞাসা না করেই স্থানীয় মসজিদের মাইকে ঘোষণা দেয় ট্রলারে করোনায় আক্রান্ত হয়ে মৃতবরণ করা ব্যক্তির লাশ আছে। এদের প্রতিহত করুন।

তিনি জানান, পরবর্তিতে ট্রলারট লক্ষ্য করে দফায় দফায় ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। এতে পাঁচজন জখম হয়। ট্রলারে থাকা নারী-পুরুষ ও শিশুদের আত্মচিৎকারে নদীর অপরপ্রান্তে (টরকী বন্দর এলাকা) অবস্থান করা থানা পুলিশের সদস্য ও উপজেলা আওয়ামী লীগ নেতারা তাৎক্ষনিক ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। হামলাকারী নদীপাড়ের মানুষের দাবি, ট্রলারে শোয়ানো অবস্থায় রাখা একটি আলমিরা দেখে তাদের মধ্যে কেউ ভেবেছেন করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেছে, সেই লাশ নিয়ে ট্রলারযোগে কেউ সেখানে এসেছেন।

গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. মাহাবুবুর রহমান বলেন, থানা পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর আহতদের প্রাথমিকভাবে চিকিৎসা দেয়া হয়। নিরাপদে ওইসব পরিবারগুলোর সদস্যদের বানারীপাড়া ও স্বরূপকাঠীর উদ্দেশ্যে পাঠানো হয়।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে এভাবে ঝুঁকি নিয়ে কাউকেই গ্রামের বাড়িতে আসা উচিত নয়। একইসঙ্গে কিছু না জেনে বা বুঝে মসজিদের মাইকে এমন গুজব ছড়িয়ে হামলা চালানোও ঠিক নয়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত