ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

করোনা মোকাবিলায় ক্ষুদ্র অর্থায়ন সংস্থাগুলোর বহুমুখী উদ্যোগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ০১:৩৩

করোনা মোকাবিলায় ক্ষুদ্র অর্থায়ন সংস্থাগুলোর বহুমুখী উদ্যোগ

সারা বিশ্বের মত বাংলাদেশও করোনা ভাইরাসে আক্রান্ত। কোভিড-১৯ মোকাবিলায় সরকার কর্তৃক গৃহীত ব্যাপক কার্যক্রমের পাশাপাশি ক্ষুদ্র অর্থায়ন সংস্থাসমূহও তাদের তিন কোটি সদস্যের পাশে দাঁড়িয়েছে।

সংস্থাগুলো লকডাউনে ক্ষতিগ্রস্ত দরিদ্র ও শ্রমজীবি মানুষদের নানাবিধ সহায়তা প্রদান করছে। অতীতে বিভিন্ন দূর্যোগে সরকারি সেবার পাশাপাশি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত মানুষকে নিবিড় সেবা প্রদান করেছে।

কোভিড-১৯ মোকাবেলায়ও ক্ষুদ্রঋণ সংস্থাসমূহ খাদ্য বিতরণ, স্বাস্থসেবা প্রদান এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। একটি ক্ষুদ্রঋণ সংস্থা করোনা রোগীদের জন্য ৫০ শয্যার একটি হাসপাতাল ইতোমধ্যে প্রস্তত করেছে। এ সংস্থাটি ডাক্তার ও নার্সদের মধ্যে বিতরণের জন্য ১০০০০ পিপিই প্রস্তত করেছে এবং শ্রমজীবি ২০০০ রিকশাচালকদের মধ্যে খাদ্য বিতরণ করছে।

অন্য আরেকটি ক্ষুদ্রঋণ সংস্থা ঢাকার বাইরে করোনা রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে তাদের হাসপাতাল প্রস্তত রেখেছে। বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছে। সকল ক্ষুদ্রঋণ সংস্থাই তাদের সাধ্যমত সদস্য ও কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও মাস্ক, সাবান ও স্যানিটাইজার বিতরণ করছে।

ক্ষুদ্রঋণ সংস্থাসমূহ তাদের সদস্য ও সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ ও অডিও-ভিজুয়্যাল কর্মসূচি গ্রহণ করেছে। গ্রামে-গঞ্জে মাইকিং করেও মানুষকে সচেতন করছে। রোহিঙ্গাদের মধ্যে স্থানীয় ভাষায় লিফলেট বিতরণ ও সচেতনতামূলক ভিডিও প্রদর্শনীর ব্যবস্থা করেছে। ক্ষুদ্র অর্থায়ন সংস্থাসমূহের নেটওয়ার্কিং প্রতিষ্ঠান ক্রেডিট এন্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় সাধন করে ত্রান, সচেতনতা ও স্বাস্থ্যসেবামূলক কর্মসূচি।

  • সর্বশেষ
  • পঠিত