ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

রংপুরে করোনা পরীক্ষা শুরু, ৪২ জনের নমুনা সংগ্রহ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২০, ১৫:৪৬

রংপুরে করোনা পরীক্ষা শুরু, ৪২ জনের নমুনা সংগ্রহ

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অবশেষে করোনাভাইরাস পরীক্ষার পিসিআর মেশিন চালু হয়েছে। বৃহস্পতিবার ওই হাসপাতালে এই ব্যবস্থা চালু করা হয়। এখন থেকে বিনামূল্যে পরীক্ষা করা হবে রোগীদের। এখন পর্যন্ত ৪২ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে দেওয়া হবে রিপোর্ট। পরীক্ষার জন্য আর কাউকে ঢাকায় যেতে হবে না।

রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের মুখপাত্র ডা. এম এ আজিজ বলেন, বৃহস্পতিবার দুপুর থেকে রাত পর্যন্ত ৪২ জনের শরীর থেকে নমুনা নেয়া হয়েছে। এদের মধ্যে ১০ জন নারী ও ৩২ জন পুরুষ। শুক্রবার কোনো নমুনা সংগ্রহ করা হবে না।

মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. মোস্তাফিজার রহমান রুপম বলেন, দুই চিকিৎসক ও দুই টেকনেশিয়ানকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ২২৮টি কিট পাওয়া গেছে। প্রতিদিন একসঙ্গে ৯০ জনের পরীক্ষা করা যাবে।

তিনি আরও বলেন, একটি প্রতিবেদন দিতে ৫ ঘণ্টা সময় লাগবে। এখন থেকে রংপুর বিভাগের ৮ জেলার মানুষকে আর করোনা আতঙ্কে থাকতে হবে না।

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. নুরন্নবী লাইজু বলেন, রংপুর বিভাগের ৮ জেলার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত কি-না তা শনাক্ত করা সম্ভব হবে। এই বিভাগের সকল জেলা প্রশাসক ও সিভিল সার্জনকে চিঠি দেওয়া হয়েছে করোনা আক্রান্ত সন্দেহ হলে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করে পাঠাতে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত